মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

মেজর (অবঃ) সিনহা মোঃ রাশেদ খান হত্যা মামলা বাতিল চেয়ে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে দায়ের করা রিভিশন আবেদনটি গ্রহনযোগ্যতা নিয়ে শুধুমাত্র লিয়াকত আলী’র পক্ষে শুনানী হয়েছে।রিভিশন আবেদনটির শুনানীতে রাষ্ট্র পক্ষে পিপি এডভোকেট ফরিদুল আলম ঘোর বিরোধিতা করেন।

অপরপক্ষে, সিনহা মোঃ রাশেদ হত্যা মামলার বাদী শারমিন শাহরিয়া ফেরদৌস এর প্রধান আইনজীবী এডভোকেট মোহাম্মদ মোস্তফা রিভিশন আবেদনটি শুনানীর জন্য বাদীনির পক্ষে সময় প্রার্থনা করায় বিজ্ঞ জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল সময়ের আবেদন মঞ্জুর করে আবেদনটি পরবর্তী ধার্য দিন আগামী ১০ নভেম্বর শুনানীর জন্য আদেশ দেন। একইদিন রাষ্ট্রপক্ষও বিস্তারিত শুনানী করবেন। কক্সবাজার জেলা ও দায়রা জজ পিপি এডভোকেট ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

সিনহা মোঃ রাশেদ খান হত্যা মামলা বাতিল চেয়ে মামলার প্রধান আসামী লিয়াকত আলী’র পক্ষে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নবীন সদস্য এডভোকেট মোঃ ফারহান শাহরিয়ার বিন নুর গত ৪অক্টোবর কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে রিভিশন আবেদনটি দায়ের করেছিলেন। ওকালত নামায় কক্সবাজারের আরেক নবীন আইনজীবী মাহমুদুল হক (মাহমুদ) এর স্বাক্ষর রয়েছে।
মঙ্গলবার ২০ অক্টোবর রিভিশন আবেদনটি ত্রিপক্ষীয় শুনানীর মাধ্যমে আদেশের দিন ধার্য করেছিলেন। এডভোকেট মোঃ ফারহান শাহরিয়ার বিন নুর রিভিশন আবেদনটি লিয়াকত আলী’র পক্ষে আদালতে দায়ের করলেও কুমিল্লা আইনজীবী সমিতির সদস্য এডভোকেট মাসুদ সালাহ উদ্দিন ও কুমিল্লার এডভোকেট এম.এম হাসান আদনান এটি গত ৪অক্টোবর ও আজ মঙ্গলবার শুনানী করেন।

গত ৩১ জুলাই রাত্রে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের টেকনাফের বাহারছরা মারিশবনিয়া এপিবিএন চেক পোস্টে পুলিশের গুলিতে খুন হয় মেজর (অবঃ) সিনহা মোঃ রাশেদ খান। পরে গত ৫ আগস্ট সিনহা’র বড়বোন শারমিন শাহরিয়া ফেরদৌস (৪২) বাদী হয়ে চাকুরী থেকে বরখাস্ত হওয়া লিয়াকত আলী, সাবেক ওসি প্রদীপ কুমার দাশ, নন্দলাল রক্ষিত, সাফানুর করিম, কনস্টেবল কামাল হোসেন, কনস্টেবল আবদুল্লাহ আল মামুন ও এএসআই লিটন মিয়া সহ ৯জনকে আসামী করে টেকনাফ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই হত্যা মামলাটি দায়ের করেন। যার টেকনাফ থানার মামলা নম্বর : ৯/২০২০, জিআর নম্বর : ৭০৩/২০২০ ইংরেজি (টেকনাফ)। এ মামলায় পদ্ধতিগত আইনী ত্রুটি আছে দাবি করে মামলাটি বাতিল চেয়ে ক্রিমিনাল প্রসিডিওর এর ৪৩৫/৪৩৯ ধারায় প্রধান আসামী লিয়াকতের পক্ষে গত ৪ অক্টোবর কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালতে রিভিশন আবেদনটি ফাইল করা হয়েছিলো।

পরবর্তী ধার্যদিন রাষ্ট্রপক্ষ ও বাদীনী শারমিন শাহরিয়ার ফেরদৌস পক্ষে শুনানীর পর আদালতের আদেশ উপর নির্ভর করবে- রিভিশন আবেদনটির ভবিষ্যত কি হবে।