ডেস্ক নিউজ:
ঢাকাসহ সারা দেশে পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি রাখায় অভিযান পরিচালনা করে ১৫২টি প্রতিষ্ঠানকে ৮ লাখ ৭২ হাজার ৫ শত টাকা জরিমানা ও আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালকের ক্ষমতাবলে ঢাকা মহানগরীর শ্যামবাজার, কাওরান বাজার, মোহাম্মদপুরের কৃষি মার্কেট, শান্তিনগর বাজার ও মালিবাগ বাজারে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ঢাকাসহ বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে ৪৬টি টিম বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।

তদারকিকালে পেঁয়াজ, আদা, আলু ও চালসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করেন। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল পণ্য এবং ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারা দেশ ১৫২টি প্রতিষ্ঠানকে ৮ লাখ ৭২ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। সেই সঙ্গে টিসিবি কর্তৃক ন্যায্যমূল্যে পণ্য বিক্রয় কার্যক্রম (ট্রাক সেল) মনিটরিং করেন।

এ প্রসঙ্গে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, ভোক্তা স্বার্থ সংরক্ষণে সারা দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পাইকারি ও খুচরা বাজারে অধিদফতর তদারকি ও সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করছে।

দেশে পেঁয়াজ ,আদা, আলু, চালসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুদ ও সরবরাহ রয়েছে। তাই ন্যায্যমূল্যে পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, সকল ধরনের পাইকারি ও খুচরা ব্যবসায়ীকে অবশ্যই নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্রয়-বিক্রয়ের রশিদ সংরক্ষণ করতে হবে।