বিদেশ ডেস্ক:
উত্তর কোরিয়ার সীমান্তবর্তী শহর কেসাংয়ে লকডাউন জারি করা হয়েছে। দেশটির রাষ্ট্রায়ত্ব সংবাদমাধ্যম কেসিএনএর খবর বলছে, সেখানে প্রথমবারের মতো করোনার উপসর্গ থাকা একজনকে শনাক্ত করা হয়েছে।

পিয়ং ইয়ংয়ের দাবি, উত্তর কোরিয়ায় কোনও করোনার সংক্রমণ নেই। সতর্কতার অংশ হিসেবে দেশটির সীমান্ত বন্ধ রাখা হয়েছে। তবে রবিবার কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাস নিয়ন্ত্রণে সর্বোচ্চ জরুরি ব্যবস্থা কার্যকর করতে এবং উচ্চ মাত্রার সতর্কতা জারি করতে গতকাল শনিবারই একটি জরুরি পলিটব্যুরো সভা ডেকেছিলেন দেশটির শীর্ষ নেতা কিম জং উন।

উত্তর কোরিয়ার ক্যাসং শহরে একজন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। যদি এটি নিশ্চিত হয়ে যায়, তবে এটিই হবে উত্তর কোরিয়ার প্রথম করোনায় আক্রান্তের ঘটনা। এএফপির খবরে কেসিএনএর বরাতে জানানো হয়, দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী কেসাং শহরে ওই ব্যক্তিকে পাওয়া যায়। করোনা উপসর্গ থাকায় তাকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

কেসিএনএর খবরে বলা হয়, তিনবছর আগে ওই ব্যক্তি দক্ষিণ কোরিয়া চলে যান। তিনি ১৯ জুলাই ফিরে আসেন। দক্ষিণ ও উত্তর কোরিয়ার মধ্যেকার কড়া নজরদারিতে থাকা সীমান্ত তিনি অবৈধভাবে পার হয়ে আসেন। তবে ওই সীমান্ত পার হয়ে কারও যাওয়ার তথ্য নেই বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।