মোঃ আকিব বিন জাকের, মহেশখালী:
মহেশখালীতে গরুর বাজারে স্বাস্থ্যবিধি মানছে না সাধারণ মানুষ। বজায় রাখছেনা সামাজিক দূরত্ব। স্বাস্থ্যবিধি বজায় রাখতে কোরবানির পশুরহাটগুলোর কর্তৃপক্ষের কোনো উদ্যোগ নেই। এতে বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি।
খোঁজ নিয়ে জানা গেছে, আসন্ন কুরবানের ঈদকে সামনে রেখে কক্সবাজারের মহেশখালীর বিভিন্ন স্থানে নিয়মিত বসছে গরুর হাট। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছেন গরু বিক্রিতারা। গরু ক্রয়ে কিংবা পরিদর্শনে উৎসুক জনতা ভিড় জমায় বাজার প্রাঙ্গণে। সবমিলিয়ে জমজমাট এক বাজার ব‍্যাবস্থা। তবে শতকরা ৯৫ শতাংশ মানুষই মানছেনা স্বাস্থ্যবিধি। মাস্ক ছাড়াই ঘোরাফেরা করছে নিশ্চিন্তে। বজায় রাখছে না সামাজিক দূরত্ব। হাটে প্রবেশ করতেই মানুষের ভীড়ে দম বন্ধ হয়ে যাওয়ার উপক্রম।
প্রায় হাটে দেখা যায়, গরু দাঁড় করানোর খুঁটি সমূহের মধ্যেও নেই নির্দিষ্ট দূরত্ব। একটি গরুর সাথে গা ঘেঁষে কোনোভাবেই দাঁড়িয়ে আছে পাশের অন‍্য গরুটি। যার কারণে বেড়ে যাচ্ছে প্রাণঘাতী করোনার সংক্রমণের ঝুঁকি।
এমনিই এক দৃশ্য দেখা যায় উপজেলার কালারমারছড়া ইউনিয়নের উত্তর ঝাপুয়া সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের মাঠ প্রাঙ্গণে।
এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জামিরুল ইসলাম বলেন, সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে আমরা বাজার কর্তৃপক্ষ এবং দায়িত্বরত প্রশাসনকে নির্দেশ দিয়েছি। নির্দেশ অমান‍্য কারীদের বিরুদ্ধে আইনি ব‍্যাবস্থা নেওয়া হবে।