ইমাম খাইরঃ

উখিয়ায় বসতভিটার বিরোধ নিয়ে শ্লীলতাহানি ও সশস্ত্র হামলার ঘটনা ঘটেছে। প্রতিপক্ষের বেপরোয়া হামলায় ১৩ মাস বয়সী শিশুসহ একই পরিবারের ৬ জন আহত হয়েছে। রক্ষা হয়নি ৬০ বছর বয়সী বৃদ্ধের। তাদের মধ্যে দুইজনকে গুরুতর অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়েছে।
গত বুধবার (১৫ জুলাই) দুপুরে রাজাপালংয়ের ৫ নং ওয়ার্ডের উয়ালাপালং হাসপাতাল সড়ক সংলগ্ন এলাকায় ঘটনাটি ঘটে।
এতে আহতরা হলেন- ওই এলাকার আলতাফ হোসেন (৬০), আয়েশা বেগম (৪০), আলমাছ খাতুন (৫৫), রেহেনা আক্তার মুন্নি (৩২), সাজেদা বেগম (২০), তার ১৩ মাস বয়সী শিশু জামিলা।
সেখান থেকে আলতাফ হোসেন ও আয়েশা বেগমকে গুরুতর অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়েছে। তাদের মাথা, হাতসহ সারা শরীর আঘাতে থেঁথলে দেয়া হয়েছে।
একই এলাকার মোবারেক (১৮), আবদুল মান্নান (৪০), আয়েশা বেগম (৩৮), আরমান (১৮), তানিয়া (১৮), তারেক (১৯) ঘটনায় সরাসরি জড়িত বলে জানিয়েছে আহতরা।
গুরুতর আহত আয়েশা বেগম অভিযোগ করেন, অভিযুক্তদের সাথে তাদের বসতভিটা সংক্রান্ত বিরোধ ছিল। বিরোধের বিষয়ে তার শ্বশুর থানায় অভিযোগ করলে বসতভিটা তাদের প্রমাণিত হলে জবরদখলে নিষেধ করা হয়। এতে ক্ষিপ্ত প্রতিপক্ষের সশস্ত্র হামলায় তিনিসহ ৬ জন আহত হন। স্থানীয়রা ঘটনাস্থল থেকে তাদেরকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠায়।
ঘটনা প্রসঙ্গে উখিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মারজিনা আকতার মর্জু জানান, বসতভিটা জমিজমা সংক্রান্ত দুই পক্ষের বিরুদ্ধে দীর্ঘ দিনের। ঘটনার বিষয়ে দু’পক্ষই লিখিত অভিযোগ দিয়েছে। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
তবে, উভয়পক্ষই ন্যায় বিচার পাবে বলেও জানান ওসি মারজিনা আকতার মর্জু।