ফাইল ছবি

কালেরকন্ঠ :

ভারতীয় লেখক ডা. কালিদাস বৈদ্যের লেখা ‘বাঙালির মুক্তিযুদ্ধে অন্তরালের শেখ মুজিব’ বইটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমস্ত কীর্তিকে ম্লান এবং মুজিববর্ষের ওপর কালিমা লেপন করেছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

আজ রবিবার (২৮ জুন) দুপুরে এক সংবাদ বিবৃতিতে তিনি মন্তব্য করেন।

বিবৃতিতে ডা. জাফরুল্লাহ বলেন, দেশে মুজিববর্ষ পালিত হচ্ছে বলে আমি খুবই আনন্দিত ও আহ্লাদিত। অতীব দুঃখের সঙ্গে বলতে হচ্ছে যে, ১৯৬৫ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত আমার পরিচিত ব্যক্তি ভারতীয় লেখক ডা. কালিদাস বৈদ্য ‘বাঙালির মুক্তিযুদ্ধে অন্তরালের শেখ মুজিব’ নামে একটি বই লিখেছেন। বইটি বঙ্গবন্ধুর সমস্ত কীর্তিকে ম্লান করে দিয়েছে এবং মুজিববর্ষের ওপর কালিমা লেপন করে যাচ্ছে। বইটি খোলা বাজারে, ফেসবুকে এবং ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। বইটি ইংরেজিতে `Bangladesh Liberation War : Sheikh Mujib behind the scene’ নামে খোলা বাজারে পাওয়া যাচ্ছে। আমি এই বই জনসম্মুখে আসার বিরোধিতা করি।

তিনি আরো বলেন, আমি আশা করি, সরকার বইটির বক্তব্যের ওপর একটি গ্রহণযোগ্য সুন্দর, সহনশীল ব্যাখ্যা দেবে এবং দেশের বুদ্ধিজীবীরা ও সুশীল সমাজ বইটির ওপর তাদের মতামত পেশ করবেন। আমি জাতীয় সংসদের সকল সদস্যদের প্রতি আহ্বান জানাই, বইটি সংসদে উত্থাপন করুন, আলোচনা করুন এবং নিন্দা প্রস্তাব গ্রহণ করুন।