সিবিএন ডেস্ক:
সৌদি আরবে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ও এর উপসর্গ নিয়ে এখন পর্যন্ত ৩৭৫ বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

তিনি বলেছেন, ‘সৌদি আরবে করোনাভাইরাসে আক্রান্ত এবং এর উপসর্গ নিয়ে এ পর্যন্ত ৩৭৫ জন বাংলাদেশি মারা গেছেন। এর মধ্যে ৪ জন বাংলাদেশি চিকিৎসকও রয়েছেন, যারা সৌদি আরবে কর্মরত ছিলেন।’

বুধবার (১৭ জুন) সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাস, জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট ও হজ মিশনের কর্মকর্তাদের এক অনলাইন সভায় তিনি এ তথ্য জানান। বৃহস্পতিবার (১৮ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে সেখানকার বাংলাদেশ দূতাবাস।

রাষ্ট্রদূত বলেন, ‘আমরা প্রবাসীদের সকল সেবা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি। এ পর্যন্ত প্রায় ৩০ (ত্রিশ) হাজার প্রবাসীকে খাদ্য সহায়তা দিয়েছি। সৌদি আরবের সকল প্রান্তে অবস্থিত প্রবাসীদের জরুরি চিকিৎসা পরামর্শ প্রদানের জন্য প্রায় ৬০ জন চিকিৎসক টেলিফোনে পরামর্শ প্রদান করছেন। আক্রান্তদের দূতাবাসের পক্ষ থেকে হাসপাতালে ভর্তি ও প্রয়োজনীয় ফলোআপ করা হচ্ছে। মৃত প্রবাসীদের লাশ দাফনে জরুরি ভিত্তিতে সকল আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে। সৌদি আরবে আটকেপড়া প্রবাসীদের দেশে ফিরিয়ে নেয়ার জন্য বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।’

গোলাম মসীহ বলেন, ‘প্রবাসীদের কথা ভেবে আমরা এ সময়েও দূতাবাস থেকে পাসপোর্ট সেবা ও অন্যান্য সেবা প্রদান অব্যাহত রেখেছি। এছাড়া প্রবাসী সেবা কেন্দ্রের মাধ্যমেও দূর দূরান্তে অবস্থিত প্রবাসীদের বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে।’ তিনি সৌদিতে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের জন্য বিনামূল্যে করোনাভাইরাসের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য সৌদি বাদশাহকে আন্তরিক ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত করোনাভাইরাস সংক্রমণে নিহত সকল বাংলাদেশি প্রবাসী ও ভাইরাসের সংক্রমণে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর মৃত্যুতে গভীর শোক জানান।

এছাড়া এই ভাইরাসের সংক্রমণে দেশে ও বিদেশে নিহত সকল বাংলাদেশিদের জন্যও শোক প্রকাশ করেন রাষ্ট্রদূত। এ সময় নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দেশে করোনাভাইরাস বিস্তার প্রতিরোধে সার্বিক সফলতা কামনা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য কামনা করে দেশের সুখ ও সমৃদ্ধির জন্য দোয়া করা হয়।