খলিল চৌধুরী, সৌদি আরব:
সৌদিআরবে আগামী ১৫ জুন থেকে তিন মাসের জন্য দুপুর বেলায় সকল শ্রমিকদের কাজ নিষিদ্ধ ঘোষনা করেছে দেশটির সরকার।

এই সময়কালে বেসরকারী খাতে কোন শ্রমিক দুপুর ১২ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত কাজ করতে পারবেন না। কোন কোম্পানি কাজ করাতে সেই কোম্পানির বিরুদ্ধে জরিমানা আদায়সহ যথাযথ ব্যাবস্থা গ্রহন করা হবে। সৌদি আরবে এই তিন মাস সূর্যের তাপ থাকে অত্যাধিক। কাজেই এই সময় কেউ যদি তীব্র রোদের মধ্যে ভরদুপুর বেলা কাজ করে তাঁর ব্যাপক স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা থাকে

কাজেই বেসরকারী খাতে শ্রমিকদের একটি স্বাস্থ্যকর ও নিরাপদ কাজের পরিবেশ প্রদান করার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি মানবসম্পদ মন্ত্রণালয়। তবে কোন শ্রমিক যদি নিজের ইচ্ছায় এই সময় কাজ করতে চায় তাহলে তা একান্তই নিজ সিদ্ধান্তে করতে পারে। এর দায় দায়িত্ব পুরোপুরি তাঁর উপর বর্তাবে।যদি কোন বেসরকারী কোম্পানির বিরুদ্ধে জোর করে শ্রমিকদের এই সময় কাজ করানোর অভিযোগ পাওয়া যায় তবে অভিযোগ প্রমাণিত হওয়া সাপেক্ষে সেই কোম্পানিকে জরিমানা করা হবে। তবে তেল ও গ্যাস ক্ষেত্র ও জরুরী রক্ষণাবেক্ষণকাজে যে সকল শ্রমিক কাজ করে তারা এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। অর্থাৎ এটি তাদের জন্য প্রযোজ্য হবে না।

১৪ জুন সবশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সৌদি আরবে নতুন করে করোনায় শনাক্ত হয়েছেন ৪,২৩৩ জন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১,২৭,৫৪১ জন। মারা গেছে ৪০ জন, এই নিয়ে দেশটিতে মৃত্য হয়েছে ৯৭২ জনের। সুস্থ হয়েছেন ২,১৭২ জন, দেশটিতে সর্বমোট সুস্থ হয়েছেন ৮৪,৭২০জন। তথ্য সূত্রেঃ সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

সৌদির সকল অঞ্চলে তাপমাত্রা সমানভাবে বৃদ্ধি পায় না। যে সকল অঞ্চলে তাপমাত্রা খুব একটা বাড়ে না সেখানেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এই আইন সকল অঞ্চলের জলবায়ু ও তাপমাত্রা বৃদ্ধির উপর নির্ভর করে।