আবুল কালাম, চট্টগ্রাম :

বন্দরনগরী চট্টগ্রামে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে গণপরিবহন চলাচল সংক্রান্তে সড়ক পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের সাথে চট্টগ্রাম মেট্রোপলিটন (সিএমপি)পুলিশের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

শনিবার (৩০ মে) বিকাল ২ ঘটিকায় নগরীর দামপাড়া পুলিশ লাইন্স কনফারেন্স হলে এ সভা অনুষ্ঠিত হয়

উক্ত সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মোঃ মাহাবুবর রহমান, বিপিএম, পিপিএম

সভায় সিএমপি কমিশনার চলমান করোনা ভাইরাসের পরিস্থিতিতে সরকারি নির্দেশনা অনুযায়ী যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত পরিসরে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে দিকনির্দেশনা প্রদান করেন এবং করোনা ভাইরাস সংক্রমণ ও বিস্তার প্রতিরোধের লক্ষ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে এসব নির্দেশনা সমূহ বাস্তবায়নে সিএমপি কঠোর হবেন মর্মে তিনি জানান।

নির্দেশনা সমূহ হলোঃ-
১. জীবাণুনাশক দ্বারা প্রত্যেকটি গাড়িকে জীবাণুমুক্ত করতে হবে। সম্ভব হলে প্যাসেঞ্জার নামার সাথে সাথে জীবাণুনাশক ছিটাতে হবে।
২. পরিবহনে স্যনিটাইজার রাখা নিশ্চিত করতে হবে যেন প্রয়োজনে ব্যবহার করা সম্ভব হয়।
৩. গাড়ির ড্রাইভার, হেলপার ও যাত্রীদের প্রত্যেকে মাস্ক ব্যবহার করবে। হ্যান্ড গ্লাভস ব্যবহার নিশ্চিত করতে হবে। সম্ভব হলে ফেসশিল্ড ব্যবহার করতে হবে।
৪. ঠান্ডা, জ্বর, সর্দি, কাশির লক্ষণ থাকলে কিংবা অসুস্থ এরূপ কোনো ড্রাইভার বা শ্রমিককে সুস্থ না হওয়া পর্যন্ত দায়িত্ব থেকে বিরত রাখতে হবে।
৫. গাড়ির দরজা অবশ্যই বন্ধ রাখতে হবে।
৬. গাড়ির অভ্যন্তরে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এক সিটে একজন বসবে। পাশপাশি সিটে যেন দুজন প্যাসেঞ্জার না বসে তা নিশ্চিত করতে হবে।
৭. গাড়ি ছাড়ার পূর্বে হ্যান্ডমাইকে বা মুখে স্বাস্থ্যবিধি সম্পর্কে কন্ডাক্টর সকলকে ধারণা প্রদান করবে।
৮. গাড়িতে কখনোই দাড়িয়ে কোনো যাত্রী বহন করা যাবে না।
৯. গাড়ির অভ্যন্তরে পরিস্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে।
১০. গাড়ি বাসস্ট্যান্ড ব্যতীত কোথাও দাঁড়াবে না। হুড়োহুড়ি করে প্যাসেঞ্জার তোলা যাবে না। সামাজিক দূরত্ব নিশ্চিত করে তুলতে হবে।
১১. ট্রাফিক সিগন্যাল মেনে চলতে হবে।
১২. গাড়ির ডকুমেন্ট আপটুডেট থাকতে হবে। লকডাউনের কারণে কেউ দলিলাদি নবায়ন না করতে পারলে নবায়ন করে গাড়ি চালাবে।
১৩. অবৈধ কোনো গাড়ির চলাচল করবে না। গ্রাম সিএনজি, নিলাম সিএনজি, ব্যাটারিচালিত রিক্সা সম্পূর্ণ বন্ধ থাকবে।
১৪. দিন শেষে প্রত্যেকটি গাড়িকে জীবাণুনাশক দ্বারা যথাযথভাবে জীবাণুমুক্ত করতে হবে।
১৫. কোভিড নিয়ন্ত্রনে গণপরিবহন বিষয়ক সকল সরকারী নির্দেশনা মেনে চলতে হবে।
১৬. সকল ট্রাফিক আইন মেনে চলতে হবে।

উক্ত মতবিনিময় সভায় অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক)  এস. এম. মোস্তাক আহমেদ খান, বিপিএম, পিপিএম (বার),  মোঃ মুসা, সভাপতি, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, অলি আহমেদ, সাধারণ সম্পাদক, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন,  বেলায়েত হোসেন বেলাল, মহাসচিব, চট্টগ্রাম মেট্টোপলিটন পরিবহন মালিক সমিতি সহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও পরিবহন মালিক শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।