খলিল চৌধুরী, সৌদি আরব :
দীর্ঘ দের মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আজ (২৯ এপ্রিল বুধবার) থেকে সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত চালু হয়েছে সৌদি আরবের শপিংমলসহ বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান। সকালে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে দোকানীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান পরিচ্ছন্নতার কাজে ব্যস্ত সময় পাড় করছেন।

এ আগে গত ২৬ এপ্রিল সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত কারফিউ প্রত্যাহারের আদেশ দেন সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ।গত ২৮ এপ্রিল পর্যন্ত সৌদি আরবে ২০ হাজার ৭৭ জন মানুষ করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন।

এরমধ্যে প্রাণহানি হয়েছে ১৫২ জনের। এরমধ্যে বাংলাদেশি রয়েছেন ৫২ জন। এছাড়া করোনায় আক্রান্ত হওয়া বাংলাদেশির সংখ্যা প্রায় দুই হাজার।এদিকে পবিত্র নগরী মক্কা ছাড়া সৌদি আরবের অন্যান্য শহরগুলোতে সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ব্যাংক এবং রেমিটেন্স এর সাথে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানগুলো খোলার নির্দেশ দিয়েছে সৌদি সরকারের মুদ্রা কর্তৃপক্ষ সৌদি মনিটারি এজেন্সি (সামা)।

মহামারী করোনাভাইরাসের কারণে সৌদি আরবে দীর্ঘ এক মাসের বেশি লকডাউন এবং কারফিউ জারি থাকায় সব ধরণের অফিস-আদালত কল কারখানার সাথে বন্ধ হয়ে যায় আর্থিক প্রতিষ্ঠানগুলো। ফলে স্থানীয়দের পাশাপাশি দেশে অর্থ প্রেরণের দুর্ভোগে পড়েন প্রবাসীরা। বুধবার থেকে ১৩ মে পর্যন্ত আংশিক কারফিউ প্রত্যাহার করায় ব্যাংকগুলোকে এ নির্দেশ দেয়া হয়েছে।

তবে এই সময় কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক গ্রাহক ও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষায় সামাজিক দূরত্ব বজায় রেখে রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে স্থানীয়দের অর্থ লেনদেন এবং প্রবাসীদের অর্থ স্থানান্তরের যাতে সহজভাবে করতে পারে সে ব্যাপারে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে সংস্থাটি।সৌদি সরকারের মুদ্রা কর্তৃপক্ষের এমন নির্দেশের ফলে প্রবাসীরা তাদের পরিবার পরিজনদের জন্য অর্থ প্রেরণ সহজতর হবে বলে মনে করা হচ্ছে।