ইমরান আল মাহমুদ,উখিয়াঃ
আগামীকাল থেকে শুরু পবিত্র রমজান মাস।রমজান মাস সিয়াম সাধনার মাস।রমজানের ইফতার সামগ্রী থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সব পণ্য কিনতে বাজারে ক্রেতাদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে।
ছোলা,মুড়ি থেকে শুরু করে তরিতরকারির দোকান,মাছবাজার সহ প্রায়ই সব দোকানে ভীড় করছে ক্রেতারা।
আদা বিক্রি হচ্ছে ৩৫০টাকায়,রসুন ১৮০টাকা।
এমনটাই দেখা গেছে উখিয়া উপজেলার ব্যস্ততম স্টেশন কোর্টবাজারে।
আরবি মাস রমজানের আগমন উপলক্ষে সামর্থ্যমতো প্রয়োজনীয় পণ্য ক্রয় করছেন সাধারণ মানুষ। অনেকেই দীর্ঘদিনের জন্য ক্রয় করছেন।আবার দিনমজুররা তাদের সাধ্যমতো প্রয়োজনীয় পণ্য ক্রয় করতে দেখা গেছ।তবে এবারের রমজানে আদা, রসুনের দাম বেশি বৃদ্ধি পেলেও অন্যসব পণ্যের উপর তেমন বেশি দামবৃদ্ধি লক্ষ্য করা যায়নি।
ব্যবসায়ীরা জানান,লকডাউনের কাড়াকড়িতে নিত্যপ্রয়োজনীয় পণ্য যেগুলা বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আমদানি করা হয় সেসব পণ্যের ক্ষেত্রে মূল্য একটু বৃদ্ধি পেয়েছে।মূল্যবৃদ্ধির কারণ হিসেবে আগের চেয়ে বর্তমানে যাতায়াত ভাড়া বেশি নেওয়ার ফলে পণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে বলে জানান।
তবে পণ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির ব্যাপারে উখিয়া উপজেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে।বাজারে ভীড় কমাতে ও নিরাপদ দূরত্ব বজায় রাখতে ইতিমধ্যে বিভিন্ন খোলামাঠে স্থানান্তর করা হয়েছে স্টেশনকেন্দ্রীক বাজারগুলো।
উখিয়া উপজেলার চার ইউনিয়নের সংযোগস্থল কোর্টবাজার স্টেশন হওয়াতে নিরাপদ দূরত্ব বজায়ের দিকটি তেমন লক্ষ্য করা যায়নি।বিকালের দিকে বাজারে প্রচুর ভীড় লক্ষ্য করা যায়।তাছাড়া বিভিন্ন এনজিও সংস্থায় কর্মরত এনজিওকর্মীও চোখে পড়ার মতো প্রতিনিয়ত বাজারে দেখা যায়।