ইমাম খাইর, সিবিএন
মহেশখালী পৌরসভার ৪, ৫, ৬ নং ওয়ার্ডের (২ নং সংরক্ষিত) কাউন্সিলর পদে উপনির্বাচন আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে।
গত ১৭ ফেব্রুয়ারী সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করেছেন রিটার্নিং অফিসার ও সদর উপজেলা নির্বাচন অফিসার শিমুল শর্মা।
বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২৫ ফেব্রুয়ারি রিটার্নিং অফিসার অথবা সহকারী রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ।
মনোনয়নপত্র বাছাই ২৬ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৪ মার্চ এবং চূড়ান্ত প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে ৫ মার্চ।
২৯ মার্চ সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।
রিটার্নিং অফিসার শিমুল শর্মা জানান, আগামী ২৫ ফেব্রুয়ারি অথবা পূর্ববর্তী যে কোন দিন (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনসহ) সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত মহেশখালী পৌরসভা ২ নং ওয়ার্ডের কাউন্সিলর পদে উপনির্বাচনে অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীদের নিকট হতে মনোনয়নপত্র গ্রহণ করা হবে।
তিনি আরো জানান, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৪ মার্চ হওয়ায় ওই দিন বিকেল ৫ টা পর্যন্ত প্রত্যাহারের আবেদন গ্রহণ করা হবে।
প্রার্থীদের প্রচারণা সংক্রান্ত নির্বাচন কমিশনের নোটিশঃ
গত ১৭ ফেব্রুয়ারি মহেশখালী পৌরসভার ২ নং সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে উপ-নির্বাচনের তফসিল গণবিজ্ঞপ্তি আকারে জারি করা হয়েছে।
পৌরসভা নির্বাচন আচরণ বিধিমালা-২০১৫ (৫) বিধি অনুযায়ী কোন প্রার্থী বা রাজনৈতিক দল কিংবা মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান ভোটগ্রহণের জন্য নির্ধারিত তিন সপ্তাহ পূর্বে কোন প্রকার নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবে না।
ইতোমধ্যে যে সকল সম্ভাব্য প্রার্থীর নির্বাচনী লিফলেট, ব্যানার, পোস্টার বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে তা আগামী তিন দিনের মধ্যে অপসারণ করতে হবে।
বিধিমোতাবেক প্রচারণা শুরুর পূর্বে কোন প্রকার মিছিল শোডাউনও করা যাবে না বলে জানান রিটার্নিং অফিসার শিমুল শর্মা।
উল্লেখ্য, মহেশখালী পৌরসভার ৪, ৫, ৬ নং সংরক্ষিত ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর জাহেদা আক্তার মৃত্যুবরণ করলে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।