সিবিএন ডেস্ক
তীরে এসেও পাড়ে নামার সুযোগ মেলেনি। করোনা আতঙ্কে জাপানের  ইয়োকোহামা বন্দরের কাছে আটকে পড়েছে ক্রুজ শিপ ডায়মন্ড প্রিন্সেস। বুধবার পর্যন্ত সেখানে ১৭৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তবে জাহাজ থেকে নামার সুযোগ পায়নি ৩৭০০ জনের কোনও যাত্রীই। আগামী ১৯ ফেব্রুয়ারির আগে তাদের সেখান থেকে মুক্তি পাওয়ার কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গত ৩ ফেব্রুয়ারি থেকে টোকিয়োর বন্দরে দাঁড়িয়ে রয়েছে জাহাজটি। প্রতিদিনই ভিডিওবার্তায় আটকে পড়ারার দেশের ফেরার জন্য আকুতি জানাচ্ছেন।প্রতিদিন সকালে কেবিনের দরজার সামনে ব্রেকফাস্ট রেখে যাচ্ছেন জাহাজকর্মীরা। রবিবার জাহাজের ডেকে যাওয়ারও অনুমতি দেওয়া হয় যাত্রীদের। তবে মাত্র এক ঘণ্টার জন্য। মুখে মাস্ক পড়ে। অন্য যাত্রীদের থেকে কয়েক হাত দূরে থাকারও পরামর্শ দেওয়া হয়।

অনেক যাত্রীর কাছেই অবশ্য এটা খাঁচাবন্দি পরিস্থিতির সমান। তবে ভাইরাস রুখতে এছাড়া আর বিকল্পও নেই জাহাজ কর্তৃপক্ষের কাছে। জাহাজে থাকা ভারতীয় কর্মী বিনয়কুমার সরকার বলেন, সব রকম সুযোগ সুবিধা রয়েছে। প্রতি যাত্রীকে থার্মোমিটার, মাস্ক-সহ বিভিন্ন যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। সেই সব নিয়ে অভিযোগ নেই। কিন্তু আক্রান্তের সংখ্যা তো বেড়েই চলেছে। তাতে আতঙ্ক বাড়ছে।’’

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত একজন কিশোরের দেহেও এই ভাইরাসের উপস্থিতি সনাক্ত করা গেছে। আক্রান্ত চারজনের অবস্থা গুরুতর। তাদের তিনজনই জাপানি নাগরিক। বুধবার আক্রান্ত ৩৯ জনকেই ৯টি হাসপাতালে স্থানান্তর করা হবে। তাদের মধ্যে ২৯ জন যাত্রী, ১০ জন ক্রু এবং একজন কোয়ারান্টাইন কর্মকর্তা।

ওই জাহাজ ছাড়া জাপানে এখন পর্যন্ত ২৯ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। বুধবার দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, সরকার এই ভাইরাস পরীক্ষা করার সক্ষমতা বৃদ্ধি করবে। ১৮ ফেব্রুয়ারির মধ্যে তারা প্রতিদিন ১ হাজার জনের পরীক্ষা করতে সক্ষম হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এখন প্রতিদিন ৩০০ মানুষ পরীক্ষা করতে পারে জাপান।

জাহাজে আটকে পড়াদের জন্য ইন্টারনেট ও টিভির মাধ্যমে বিনোদনের সুযোগ দেওয়া হচ্ছে। প্রতিদিনিই ভাইরাসের পরীক্ষা করা হচ্ছে।

এছাড়া চীন থেকে আসাদের প্রবেশ নিষিদ্ধের মেয়াদও বাড়াচ্ছে জাপান। প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিদে সুগা বলেন, সরকার এখন সব যাত্রীর পরীক্ষা নিচ্ছে। তাদের সুরক্ষাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি বলেন, উদ্ভুত পরিস্থিতি বিবেচনায় ওই প্রদেশে প্রবেশ নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

এদিকে করোনা ভাইরাস আতঙ্কে জাপানে মাস্ক স্বল্পতা দেখা দিয়েছে। সামনের সপ্তাহ থেকে সপ্তাহে ১০ কোটি মাস্ক তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। একপর্যায়ে এই ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করে ডব্লিউএইচও। এখন পর্যন্ত অন্তত ২৮টি দেশে শনাক্ত হয়েছে এই ভাইরাস। মঙ্গলবার পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১১৩ জনে। এছাড়া আক্রান্ত হয়েছেন আরও ৪৪ হাজার ৬৫৩ জন। তবে উহান থেকে জাপানে ফিরে আসা ১৯৭ নাগরিকের কারও মধ্যে করোনা ভাইরাস পাওয়া যায়নি বলে দাবি করেছে সরকার। ভাইরাস ছড়িয়ে পড়ার পর তাদের বিশেষ বিমানে করে নিয়ে আসা হয়।