সিবিএন ডেস্ক:
রোহিঙ্গা গণহত্যার মামলায় মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি আজ আজ বুধবার (১১ ডিসেম্বর) নিজ দেশের পক্ষে আইনি লড়াইয়ে নামছেন। আইসিজে’র ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত গাম্বিয়ার অভিযোগের জবাব দেবে মিয়ানমার।

২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর পূর্বপরিকল্পিত ও কাঠামোগত সহিংসতা জোরদার করে মিয়ানমার সেনাবাহিনী। হত্যাকাণ্ড, সংঘবদ্ধ ধর্ষণ, ঘরবাড়িতে অগ্নিসংযোগের বাস্তবতায় জীবন বাঁচাতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে সাত লাখেরও বেশি রোহিঙ্গা। এই নৃশংসতাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে গত ২০১৯ সালের ১১ নভেম্বর জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)-এ মামলা করে গাম্বিয়া। মামলায় নিজ দেশের আইনি লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছেন রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি।

গতকাল (১০ ডিসেম্বর, বুধবার) বিচার প্রক্রিয়ার প্রথম দিনে বাদীপক্ষের অভিযোগ শোনা হয়। শুনানিতে অংশ নিয়ে গাম্বিয়ার বিচারমন্ত্রী আবুবাকার তাম্বাদু বলেন, রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যার প্রশ্নে বিশ্ব বিবেককে জাগ্রত করতেই তার দেশ আইসিজেতে এই অভিযোগ এনেছে। তিনি প্রশ্ন তোলেন, ‘সারা বিশ্ব কেন এখন নীরব দর্শক? কেন আমাদের জীবদ্দশায় আমরা এটা ঘটতে দিচ্ছি?’ তাম্বাদু বলেন, ‘সবাই মনে করে এখানে মিয়ানমারের বিচার হচ্ছে। আসলে এখানে বিচার চলছে আমাদের সামগ্রিক মানবিকতার।’

বিচার প্রক্রিয়ার দ্বিতীয় দিনে আজ (বুধবার) মিয়ানমার গাম্বিয়ার অভিযোগের জবাব দেবে। আদালতে দাঁড়িয়ে সু চি ঠিক কী বলবেন তা নিশ্চিত নয়। তবে ধারণা করা হচ্ছে আইসিজের বিচারের এখতিয়ার নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি গণহত্যার অভিযোগ অস্বীকার করবেন তিনি।

শুনানির শেষ দিনে (১২ ডিসেম্বর) বিকাল ৩টায় দেড় ঘণ্টা বলার সুযোগ পাবে গাম্বিয়া এবং বিরতির পর রাত সাড়ে ৯টা থেকে দেড় ঘণ্টা বলবে মিয়ানমার।