এ কে এম ইকবাল ফারুক, চকরিয়া:

কক্সবাজারের চকরিয়ায় ওলামা মাশায়েখদের নিয়ে এক মতবিনিময় সভা বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বেলা ১১টায় উপজেলা পরিষদের হলরুম মোহনা মিলনায়তনে অনুষ্টিত হয়। জনসচেতনতা বাড়িয়ে গুজব ঠেকাতে উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী।

এছাড়া আরও বক্তব্য রাখেন, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিবুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, খুটাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌলানা আব্দুর রহমান, লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা কাইছার ও সাহারবিল আনোয়ারুল উলুম কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মৌলানা রুহুল কুদ্দুস আনোয়ারী প্রমুখ।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সাংসদ আলহাজ্ব জাফর আলম বলেন, গুজব ছড়াবেন না, গুজবে কান দিবেন না। কখনো আইন নিজের হাতে তুলে নিবেন না। দাঙ্গা-হাঙ্গামা, সহিংসতা হচ্ছে সন্ত্রাসী কর্মকান্ড। এটাকে ইসলাম যেমন কখনো সমর্থন করেনা তেমনি রাষ্ট্রও এসব সন্ত্রাসী কর্মকান্ডকে সমর্থন করেনা।

সাংসদ জাফর আলম আরও বলেন, এদেশে প্রায় ৯০% ভাগ মানুষ ইসলাম ধর্মের অনুসারী। সুতরাং হযরত মোহাম্মদ (স.) আমাদের নবী। পবিত্র কোরআন আমাদের, হাদীস আমাদের। আমরা সবাই একই ধর্মে বিশ্বাসী ও অনুসারী। প্রকৃতপক্ষে কেউ যদি এসব নিয়ে কুৎসা রটনা করে, ব্যঙ্গ করে, তাহলে সবাই তার তীব্র প্রতিবাদ করবে। আর সে প্রতিবাদে আমরা নিজেরাও শামিল হবো। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে দিয়ে সা¤প্রদায়িক স¤প্রীতি ও সামাজিক স্থিতিশীলতা নষ্ট হওয়ার মতো যে কোন ধরনের পোস্ট, কমেন্ট, লাইক, শেয়ার দেয়া থেকে সবাইকে বিরত থাকতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমকে ইতিবাচক কর্মকান্ডে ব্যবহার করা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

সাংসদ জাফর আলম বলেন, কেউ যদি অহেতুক ধর্মীয় বিষয় নিয়ে গুজব ছড়িয়ে, মিথ্যা রটনা করে, সা¤প্রদায়িক উস্কানী দিয়ে, সামাজিক স্থিতিশীলতা নষ্ট করে তাহলে সেক্ষেত্রে তা কর্ণপাত না করার জন্য ওলামা মশায়েখদেরই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। কারণ আমাদের দেশের ধর্মপ্রাণ সহজ সরল মানুষেরা ওলামা মশায়েখদের প্রতি দৃঢ় আস্থাশীল ও তাদের অনুসরণ করে থাকে।

এসময় চকরিয়া উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধূরী, চিরিংগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন, কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত ওসমান ও বরইতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল আহামদ সিকদারসহ উপজেলার বিভিন্ন মাদ্রাসার শিক্ষক, মসজিদের ইমাম এবং বিভিন্ন সংস্থায় কর্মরত প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।