এম. জুবাইর হোছাইন, সেন্টমার্টিন:
সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের মাসিক আইনশৃংখলা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৮ শে অক্টোবর রোজ বৃহস্পতিবার সকাল ১০টায় সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ মিলনায়াতনে অনুষ্ঠিত সভায় ৬ নং সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নুর আহমদ সভাপতিত্ব করেন।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নুর আহমদ বলেন, ‘সেন্টমার্টিনের প্রত্যক হোটেলে নিয়মাবলি ঝুলাতে হবে। আগত পর্ষটকদের আরো সুবিধা বৃদ্ধি নিশ্চিত করতে হবে । প্রত্যক ট্যুরিষ্ট গাইডের পরিচয়পত্র থাকতে হবে। বর্তমান জেটি থাকবে না নতুন জেটি শীঘ্রই নির্মাণ করা হইবে। স্থায়ীভাবে দ্বীপ রক্ষার জন্য বেড়ীবেড়ীবাঁধ নির্মানে উপরের মহলকে অবহিত করা হয়েছে। বঙ্গবন্ধু সড়ক নির্মাণের জন্য এলজিইডি মন্ত্রনালেয় থেকে ২ কোটি ৫৬ লক্ষ টাকা বাজেট পেয়েছিলাম। পরিবেশ অধিদপ্তর অভিযোগ দিয়ে গৃহীত বাজেটটি আটকিয়ে দেওয়ার কারনে বঙ্গবন্ধু সড়কটি এখনও নির্মান হয়নি।

সভায় সেন্টমার্টিন ঘাটকে আলাদাভাবে ইজারা দেওয়ার জন্য প্রস্তাবটি সভায় গৃহীত হয়। বক্তাদের সকল অভিযোগ উর্ধত্বন কর্মকর্তাকে জানানো হবে বলে জানান চেয়ারম্যান।

সেন্টমার্টিন পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ দিদার (এসআই)বলেন, দ্বীপ পরিষ্কার আমাদের দায়িত্ব। নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে হবে। প্রশিক্ষন প্রাপ্ত ট্যুরিষ্ট গাইডের পরিচয়পএ থাকতে হবে। কোন রোহিঙ্গা ভ্যান চালকও ট্যুরিষ্ট গাইড করতে পারবে না। এদেরকে চিহ্নিত করুন। সেন্টমার্টিনে আইন শৃংখলা স্থিতিশীল রাখার জন্য যা করনীয় তা অবশ্যই গ্রহন করব। মাদকের ব্যাপারে কাউকে ছাড় দেওয়া হবে না।

প্যানেল-১ আব্দূর রহমান বলেন, বঙ্গোপসাগরে যে কোন জায়গায় মাদকদ্রব্য ধরা পরলে সেন্টমার্টিনের নাম ব্যাবহার করে প্রচার করা হয়। সেন্টমার্টিন জমিতে ব্যাংক কোন ঋন প্রদান করে না।

সেন্টমার্টিন আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমান বলেন, সেন্টমার্টিনের সকল বিদ্যালয়রকে সরকারীকরণ করার ব্যবস্থা করতে হবে।

আলহাজ্ব হাবীবুর রহমান খান মেম্বার বলেন, সেন্টমার্টিনে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মান আরো বৃদ্বির জন্য প্রয়োজনীয় ব্যাবস্হা গ্রহন করুন।

সেন্টমার্টিন মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক জিয়াবুল হক বলেন, সেন্টমার্টিনে অবৈধভাবে টোল আদায় করে ব্যবসায়ী ও দ্বীপবাসীকে জিম্মি করে রেখেছে। আমরা জেলা পরিষদ কর্তৃক মূল্য তালিকা সাইনবোর্ড আকারে টাঙ্গিয়ে দেওয়ার জন্য অনুরোধ করছি।

সভায় আরো বক্তব্য রাখেন, সেন্টমার্টিন নৌবাহিনীর প্রতিনিধি, সেন্টমার্টিন কোস্টগার্ডের প্রতিনিধি, সেন্টমার্টন বিজিবির প্রতিনিধি, আব্দুর রহমান মেম্বার, মহিলা সদস্যা জহুরা বেগম, মুক্তিযোদ্ধা আব্দুস সালাম মেম্বার, ফরিদ আহমদ মেম্বার, আব্দুর রউফ মেম্বার, নাজির আহমদ মেম্বার, ডাঃ হাফেজ আবু তৈয়ুব,হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মাসুম আলম,দোকান মালিক সমিতির প্রতিনিধি হাফেজ অছিমুদ্দীন।

বক্তারা অভিযোগ করেন জেলা পরিষদের নিয়ম না মেনে অবৈধ টোল আদায় করা হচ্ছে না। সেন্টমার্টিন ১০ শয্যার হাসপাতালে এমবিবিএস ডাক্তার না থাকায় সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে দ্বীপবাসী। দ্বীপ রক্ষার জন্য স্থায়ীভাবে বেড়ীবাঁধ নির্মানে ব্যবস্থা গ্রহন করতে হবে।

সভায় উপস্থিত ছিলেন, সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের মেম্বার আবুবকর ছিদ্দিক, সেন্টমার্টিন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সৈয়দ আলম, ভ্যান চালক সমবায় সমিতির সভপতি ইসহাক মাহমুদ চৌধুরী, নিসর্গ কুটিরের পরিচালক মাওঃ জুবাইর, সীমানা পেরিয়ে রিসোর্টের ম্যানেজার কামরুল ইসলাম,আবুল হাসিম দফাদার,মৌ আয়াছ ব্যাবসায়ী,মকবুল আহমদ,হোটেল অবকাশের প্রতিনিধি সহ প্রমুখ।