ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজার শহরের প্রধান সড়ক সংলগ্ন তারাবনিয়ারছড়ায় অবস্থিত দুবাই সুপার শপে ইচ্ছে মতো দাম নিচ্ছে প্রায় সবপণ্যে। প্রশাসনের নির্দেশনা মতো মূল্য তালিকা টাঙানোর কথা থাকলেও তারা মানে না। মাঝেমধ্যে লোক দেখানো মূল্য তালিকা ঝুলানো হলেও আড়ালে রাখা হয় ওই তালিকা। তবু তালিকায় স্থান পাওয়া পণ্য মূল্যের সাথে বিক্রি মূল্যের পার্থক্য অনেক। এই ফারাকের বিষয়ে জানতে গিয়ে উল্টো নাজেহাল হন ক্রেতারা।
তালিকা নয়, মৌখিক দামে মালামাল কিনতে হয় দুবাই সুপার শপে। তাতে প্রতারণা মূলক ব্যবসার পাশাপাশি গ্রাহক হয়রানির অভিযোগ উঠেছে প্রতিনিয়ত।
এএইচ সেলিম উল্লাহ নামের এক ক্রেতা অভিযোগ করেছেন, বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুপুরে তিনি পেঁয়াজ কিনেছেন ১১০ টাকায়। অথচ দোকানে টাঙানো ‘মূল্য তালিকা’য় দাম লেখা আছে ৭০ টাকা। তালিকা অনুযায়ী দাম দিতে চেয়ে তিনি উল্টো নাজেহাল হন দোকানদারের কাছে।
জুবাইরুল ইসলাম নামের আরেক ক্রেতার অভিযোগ, ১ কেজি পেঁয়াজে তার কাছ থেকে ১২০ টাকা নেয়া হয়েছে। অথচ, অন্য দোকানে ৯০-১০০ টাকায় পেঁয়াজ পাওয়া যাচ্ছে।
দোকানে টাঙানো মূল্য তালিকা অনুযায়ী- প্রতি কেজি ৭০ টাকার পেঁয়াজ ১২০ টাকা, ১৩০ টাকার রসুন ১৫০ টাকা, ১৪০ টাকার আদা ১৫০ টাকা, ১২০ টাকার মসুর ডাল ১৪০ টাকা, ৪৫ টাকার ডাল ৫৫ টাকা, ৮০ টাকার ছোলা ১০০ টাকা, ৪০ টাকার মটর ৫০ টাকা ইত্যাদি দামে বিক্রি করছে। অন্যান্য প্রায় সব পণ্য ইচ্ছে মতো মূল্যে বিক্রি করছে বলে অভিযোগ ক্রেতাদের।
বিক্রির রশিদে থাকা ০১৭১১…২২৮ নাম্বারে ফোন করে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি মালিক, নাম হারুন পরিচয় দিয়ে বলেন, দোকানে টাঙানো মূল্য তালিকাটি পুরনো। নুতুন মূল্য তালিকা করা হয়েছে। তা দেখতে যাওয়ার আমন্ত্রণ জানান তিনি।
আপডেট না করে ‘পুরনো মূল্য তালিকা’ কেন দোকানে? প্রশ্ন করলে সদুত্তর দিতে পারেন নি দুবাই সুপার শপের মালিক হারুন।
তবে, প্রতিবেদকের কাছে সংরক্ষিত ছবিটি আজকেই (বৃহস্পতিবার) দোকান থেকে ধারণকৃত। ওখানে দ্বিতীয় কোন তালিকা টাঙানো ছিলনা। হয়তো সাংবাদিক টের পেয়ে আগেরটা মূছে নতুন মূল্য তালিকা যোগ করে দিয়েছে।