অনলাইন ডেস্ক : শেষ মুহুর্তে ব্যর্থ হলো ভারতের বহুল আলোচিত চন্দ্র অভিযান। শনিবার দেশটির মহাকাশ গবেষণা সংস্থা- আইএসআরও জানায়, অবতরণের সময় গ্রাউন্ড স্টেশনের সাথে ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

ফলে প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান পাঠানোর ইতিহাস গড়া হলো না ভারতের। স্থানীয় সময় রাত ১ টা ৫৫ মিনিটে অবতরণ করার কথা ল্যান্ডার বিক্রমের। ঐতিহাসিক মুহুর্তের সাক্ষী হতে মধ্যরাতে মহাকাশ গবেষণা সংস্থার নিয়ন্ত্রণকক্ষে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টেলিভিশন পর্দার সরাসরি সম্প্রচারে নজর ছিলো কোটি ভারতীয়ের।

তবে অবতরণের কয়েক সেকেন্ড আগে ঘটে বিপত্তি। পরে আইএসআরও জানায়, চাঁদের পৃষ্ঠ থেকে মাত্র দুই দশমিক ১ কিলোমিটার পথ বাকি থাকতে গ্রাউন্ড স্টেশনের সাথে ল্যান্ডার ‘বিক্রম’-এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়। শেষমুহুর্তে ব্যর্থ হলেও এ অভিযানকে বড় সাফল্য বলে অভিহিত করেছেন নরেন্দ্র মোদি।

এবং এই প্রাথমিক ব্যর্থতায় থেমে যাচ্ছে না দেশটির চন্দ্র জয়ের চেষ্টা। প্রধানমন্ত্রী মোদি তাই অভিযান সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়ে বলেছেন, এ ব্যর্থতা থেকে আমরা ভবিষ্যতের জন্য অনেক কিছু শিখলাম। ভারতের অগ্রযাত্রা চলতে থাকবে। সাহসের সাথে এগিয়ে চলুন, আপনাদের প্রতি সব ধরনের সহযোগিতা থাকবে।

তিনি বলেন, আমাদের ইতিহাস বলে, অনেক ক্ষেত্রে আমাদের গতি ধীরে হয়ে গিয়েছে। কিন্তু আমরা কখনও মুখ থুবড়ে পড়িনি। আবার ঘুরে দাঁড়িয়েছি। তাই আজ আমাদের সমাজ দাঁড়িয়ে আছে।

মোদি আরও বলেন, আমরা সাফল্যের নতুন শিখরে পৌঁছবো। আমি আপনাদের বলতে চাই। সারা দেশ আপনাদের সঙ্গে আছে। আপনারা দেশের উন্নতি বড় অবদান রেখেছেন।  – যমুনা