মোঃ আবদুর রশিদ ,নাইক্ষ্যংছড়ি থেকে :

গতকাল ৬ সেপ্টেম্বর জুমাবার রাত ১১টায় চৌক ইয়ামেন মানবসেবা সোসাইটির নিজস্ব কার্যালয়ে মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে৷ ইদগড় সৌদি প্রবাসী মানবসেবা সোসাইটির সাধারন সম্পাদক মোঃ জুনাইদের পরিচালনায় মানব সোসাইটির সদস্য মোঃ আমানুল হকের পবিত্র কোরআন তেলোয়াতের মধ্যমে শুরু হওয়া সভায় সভাপতিত্বে করেন ইদগড় সৌদি প্রবাসী মানবসেবা সোসাইটির উপদেষ্টা কাশেম মতোয়া।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ইদগড় সৌদি প্রবাসী মানব সোসাইটির সভাপতি নুরুল ইসলাম তিনি বলেন
মানুষ একা নয়, সামাজিক জীব। সমাজবদ্ধতা মানুষের স্বভাবজাত চাহিদা। তাই তো সমাজের সংজ্ঞা এভাবে দেয়া হয়, পরস্পরের সহযোগীতায় অবস্থানকারী মানব সংঘকে সমাজ বলে। সমাজে মানুষ একে অপরকে সহযোগীতার করে। মানুষের এ পারস্পরিক সহযোগীতা সূচনা হয়েছিলো হজরত আদম (আঃ) ও হজরত হাওয়া (আঃ)- এর সময়কাল থেকে। পরবর্তীতে ধীরে ধীরে মানুষের সামাজিক পরিধি বৃদ্ধি পেয়েছে। বৃদ্ধি পেয়েছে মানুষের সামাজিক চাহিদা ও প্রয়োজন। তাই ইসলাম পরস্পরের মাঝে হক যথাযথ আদায়ের ব্যাপারে কঠোর উচ্চারণ করেছে। প্রিয়নবী (সাঃ) বলেন, জিবরাঈল (আঃ) আমাকে প্রতিবেশীর হক সম্পর্কে এত বেশি তাগিদ করতেন যে এক পর্যায়ে আমার মনে হয়েছে হয়তো অচিরেই প্রতিবেশীকে উত্তরাধিকারী সাব্যস্ত করা হবে।
মানুষের ভালোমন্দ, শত্রু-মিত্র, উপকার-অপকার এসব কিছু নির্ভর করে প্রতিবেশীর ওপর। প্রতিবেশীর সঙ্গে উত্তম ব্যবহার সম্পর্কে বলতে গিয়ে ৷ তোমরা প্রতিবেশীর বিরুদ্ধে মিথ্যা সাক্ষী, অন্যায়-অত্যাচার, শোষণ, নিপীড়ন, নির্যাতন করো না। তাদের ধন-ঐশর্যের প্রতি লোভাতুর-লোলুপ দৃষ্টি নিক্ষেপ করো না। তোমরা তোমাদের প্রতিবেশীকে নিজের মতো ভালোবাসো। ইসলাম ধর্মে প্রতিবেশীর ব্যাপারে যথেষ্ট গুরুত্ব আরোপ করা হয়েছে। পবিত্র কুরআনে মহান রাব্বুল আলামিন বলেন, মা-বাবার সঙ্গে সৌহার্দ পূর্ণ আচরণ করো। আত্মীয়-স্বজন, ইয়াতিম এবং মিসকিনদের সঙ্গে সদাচার করো। সদ্ব্যবহার করো পরিচিত অপরিচিত প্রতিবেশী ও সাময়িক প্রতিবেশী এবং মুসাফিরদের সঙ্গে।
প্রতিবেশীকে আমরা তিনভাগে বিভক্ত করতে পারি। ১. নিকটতর আত্মীয় প্রতিবেশী। ২. অনাত্মীয় প্রতিবেশী। এবং ৩. সাময়িক প্রতিবেশী।
প্রতিবেশী কেবল তারাই নয়, যারা নিজ বাড়ির একান্ত আশেপাশে বসবাস করে। এর সীমারেখা আরও বিস্তৃত। হজরত আবু হুরায়রা (রাঃ)থেকে বর্ণিত রাসুল (সাঃ) বলেন, তোমাদের ডানে-বামে, সামনে-পেছনে চল্লিশটি বাড়ি পর্যন্ত প্রতিবেশীর আওতার অন্তর্ভুক্ত। (বোখারি)
প্রতিবেশীর হক : প্রতিবেশী অভাবী হলে তার অভাব পূরণে আর্থিক সাহায্য সহযোগীতা করা। পিড়ীত হলে তার সেবা করা। সুখে-দুঃখে সদাসর্বদা তার পাশে দাঁড়ানো। নিজে যা খাবে সম্ভব হলে প্রতিবেশীকেও তার কিছু অংশ দেয়া।

ইদগড় সৌদি প্রবাসী মানব সেবা সোসাইটির সাধারন সম্পাদক মোঃ জুনায়েদ বলেন, মানব সেবা সোসাইটি সামাজিক সংগঠন এই সংগঠনটি টিকিয়ে রাখা সকলের দ্বায়িত্ব ও কর্তব্য তিনি উদাহরণ দিয়ে আরো বলেন- দশের লাঠি একের বোঝা। একতাই শক্তি একতাই বল। একতা সামাজিক সংগঠন। একতা সামাজিক সংগঠন’ একটা পরিবার। আমরা সবাই এই পরিবারের সদস্য।আমরা এই সংগঠনকে শক্তিশালী করতে সর্বদা পরিশ্রম করবো এবং আপনাদের সকলের সার্বিক সহযোগিতায় এগিয়ে যাবো। আমাদের সংগঠন এর মূল লক্ষ্য , সমাজের উন্নয়নমূলক কাজ করে সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া। গরিব মেধাবী শিক্ষার্থীদের সহায়তা প্রদান। গরিব-দূঃখি মানুষের পাশে দাঁড়ানো। একে অন্যের বিপদে এগিয়ে আসা।
সবাই সবাইকে যেকোনো কাজকর্মে সাহায্য সহযোগীতা করা।। গরীব ও অসহায় মানুষদের চিকিৎসায় সহায়তা প্রদান। সমাজের সার্বিক অবকাঠামো উন্নয়ন করা।

বক্তব্য রাখেন সাবেক ছাত্র নেতা প্রবাসী নুরুল আবছার হেলালী তিনি বলেন প্রতিটি সদস্যকে সকল প্রকার দল, মত, পথ, বংশীয় অহংকার ও আত্মীয়তার আকর্ষণ সব কিছুর ঊর্ধ্বে উঠে একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য কাজ করতে হবে। যে কোন অন্যায় সাধ্যমত প্রতিরোধ করার চেষ্টা করতে হবে। পরিবার, সমাজ, রাষ্ট্রীয় কিংবা পররাষ্ট্রীয় হোক না কেন। অত্যাচারি যত শক্তিশালী হোক, তার হাত ধরে ফেলতে হবে এবং অত্যাচারিত যত দুর্বলই হোক তার পাশে দাড়িয়ে সাধ্যমত সাহায্য করতে হবে। দরিদ্র, দুর্বল, এতিম ও অসহায় মানুষের সহায়তাদানে সর্বদা সচেষ্ট থাকতে হবে।
পরিবার, সমাজ, তথা সর্বপ্রকার অশান্তি দূর করার জন্য সাধ্যমত চেষ্টা করতে হবে।  নিজেকে আল্লাহর আদালতে পেশ করার জন্য সাধ্যমত আল্লাহর আদেশ-নিষেধ মেনে চলতে হবে মাসিক বৈঠক শেষে মোনাজাত পরিচালনা করেন ইদগড় সৌদি প্রবাসী মানব সেবা সোসাইটির সাংগঠনিক সম্পাদক মোঃ ইউসুফ তিনি দেশ ও জাতির মানব সেবা সোসাইটির কল্যাণ কামনা করে মোনাজাত শেষ করেন।