প্রেস বিজ্ঞপ্তি:
রামু স্বাস্থ্য বিভাগের উদ্যোগে ও সেভ দ্যা চিলড্রেন এর সহযোগীতায় ৪ সেপ্টেম্বর বুধবার ‘এডভোকেসী এন্ড প্লানিং মিটিং আন এচিভিং ইউনিভার্সেল একসেস টু সেক্সুয়াল এন্ড রিপ্রোডাকটিভ হেলথ এন্ড রাইটস ( এস আর এইচ আর ) ইন হোস্ট কমিউনিটস অব কক্সবাজার’ বিষয়ক ১ দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন রামু উপজেলা চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল। তিনি রামুর স্বাস্থ্যসেবার উন্নয়নে রামু উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগীতার অশ্বাস দেন। তিনি কবিতার সুরে বলেন- একদিকে জনগন অন্যদিকে প্রশাসন মাঝখানে আমরা করি সেবা আর উন্নয়ন।

তিনি হাসপাতালের সেবার মান বৃদ্ধি, সেবাগ্রহীতার সন্তুষ্টি অর্জনে ভাল ব্যবহার ও পরিষ্কার পরিচ্ছন্নতা, সার্বিক সৌন্দর্যের জন্য রামু স্বাস্থ্য প্রশাসনকে ধন্যবাদ জানান। তিনি মাতৃমৃত্যুহার কমানো ও প্রাতিষ্ঠানিক ডেলিভারীর হার বৃদ্ধিতে সরকারী প্রতিষ্ঠানের পাশাপাশি সেভ দ্যা চিলড্রেন এর মিডওয়াইফ সেবার ভূয়শী প্রশংসা করেন।

তিনি বলেন মায়ের সুস্থতার ওপর নির্ভর করে সন্তানের নিরাপদ জন্ম ও সুস্থ জীবন। তাই মায়ের স্বাস্থ্য ও সুস্থতা খুব গুরুত্বপূর্ণ বিষয়। নিরাপদ স্বাস্থ্য মায়ের অধিকার। আর এ অধিকার আদায়ে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, গণমাধ্যমসহ সমাজসচেতন সবাইকে কার্যকর ভূমিকা রাখতে হবে।

এতে বিশেষ অতিথি ছিলেন রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা। তিনি বলেন মাতৃমৃত্যুহার কমাতে বাল্যবিবাহের বিরুদ্ধে প্রশাসন জিরো টলারেন্স গ্রহণ করেছে।

রামু উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালাহ উদ্দীন বলেন আন্তরিকতার সাথে সেবাদান করলে পরকালে উপকৃত হওয়া যায়। ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফরিদুল আলম বলেন মাতৃস্বা স্বাস্ব্যসেবার উন্নয়নে কমিউনিটি ক্লিনিকে ঔষধসহ প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ বাড়াতে হবে।

সভায় সভাপতি রামু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মিছবাহ উদ্দীন বলেন আন্তরিকতার মাধ্যমে জনসন্তুষ্টি আদায় করতে পারাটাই সেবাকর্মীর সার্থকতা ।

উক্ত কর্মশালায় বক্তব্য রাখেন রামু পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাং সাদিকুর রহমান, সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার খন্দকার দেলওয়ার হোসেন।

কর্মশালায় সঞ্চালক ছিলেন সেভ দ্যা চিলড্রেন এর কর্মকর্তা ডা. ঈসরাত জাহান ও মাহফুজা রুমা, স্বাগত বক্তব্য রাখেন ড. এইচ মোশতাক আহমদ। কর্মশালায় উপস্থিত ছিলেন রামু হাসপাতালের সকল মেডিকেল অফিসার, সি. স্টাফ নার্স, মিডওয়াইফ ও স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্যসেবকবৃন্দ। কর্মশালায় জানানো হয় সেভ দ্যা চিলড্রেন এর ৪ জন মিডওয়াইফ রাতদিন রামু হাসপাতালে, ২জন মিডওয়াইফ দক্ষিণ মিঠাছড়ি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্যসেবায় সহযোগীতা করবে। পর্যায়ক্রমে তা ১১ ইউনিয়নের স্বাস্থসেবাকেন্দ্রে সম্প্রসারিত হবে।