সিবিএন ডেস্ক:
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ‘জেলা পাসপোর্ট অফিস, উপজেলা এসিল্যান্ড অফিসসহ যেসব দফতরে জনগণ সরাসরি সেবা পেয়ে থাকেন, সেই অফিসগুলোকে দালালমুক্ত করা হবে। এ বিষয়ে আমি ডিসিদের নির্দেশ দিয়েছি।’
বৃহস্পতিবার (১৮ জুলাই) সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের পঞ্চম দিনের প্রথম কার্য অধিবেশনে ডিসিদের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি। বৈঠকে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
প্রতিমন্ত্রী বলেন, অর্থ বিভাগের সঙ্গে আলোচনা করে ছয় মাসের কম বয়সী শিশুসহ সরকারি চাকরিতে নতুন যোগদানকারী কর্মচারীদের জন্য মাতৃত্বকালীন ছুটির বিধান করা হবে। এছাড়া ডিসিদের প্রস্তাবিত জনপ্রশাসন ব্যাংক প্রতিষ্ঠার বিষয়টিও বিবেচনা করা হবে।
তিনি বলেন, চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, সিলেট, রাঙামাটি ও খাগড়াছড়িসহ গুরুত্বপূর্ণ জেলায় প্রটোকলের জন্য সরবরাহ করা হবে প্রয়োজনীয় গাড়ি। মৃত সরকারি কর্মকর্তা-কর্মচারী পরিবারের আর্থিক সুবিধা পরীক্ষা-নিরীক্ষা করে এ সহযোগিতা আরও বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে।
প্রতিমন্ত্রী বলেন, নদীমাতৃক জেলাগুলোতে জরুরি উদ্ধার কার্যক্রম এবং জাটকা ও মা ইলিশ নিধনবিরোধী অভিযান চালানোর জন্য স্পিড বোট সরবরাহ করা হবে।