শাহরিয়ার মোহাম্মদ ইয়ামিন
সাধারণত আমরা সবাই উন্নয়ন শব্দটার সাথে বেশ পরিচিত। ‘উন্নয়ন’ মানে হচ্ছে এক কথায় অবস্থার পরিবর্তন। অর্থাৎ, নিম্নমান থেকে উচ্চমানের দিকে এগিয়ে যাওয়াকেই আমরা উন্নয়ন বলে থাকি। আর ‘টেকসই’ অর্থ হচ্ছে, যা কিছু কাজ করে তা দীর্ঘস্থায়ী হওয়া, গ্রহণযোগ্য হওয়া, আয়যোগ্য হওয়া এবং উপকারী হওয়া ইত্যাদি। সুতরাং, চারিপাশে যা উন্নয়ন হচ্ছে, তা কেমন হওয়া উচিৎ বা কেমন হতে হবে? উন্নয়ন টা টেকসই হচ্ছে কিনা, আমাদের এদিকে বেশি গুরুত্ব দিতে হবে। কারণ, আমাদের দেশে অঢেল টাকা বা সম্পদ নাই যে, আমরা উন্নয়ন এর কাজ করবো এবং টেকসই হবে না। এমন না! আমাদের কাজ হতে হবে, যেটা দ্বারা উন্নয়নও হবে, সাসটেইনেবল (টেকসই) হবে এবং সেখান থেকে কিছু অংশ আয়ও করা যাবে। অন্যথায়, চাপা পড়ে যাবে বিনিয়োগ করা কোটি কোটি টাকা!
আজ যদি আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন, কানাডা, সিঙ্গাপুর এর মতো বাংলাদেশ উন্নত রাষ্ট্র হতো, কিংবা অঢেল সম্পদ থাকতো, তাহলে এমন প্রশ্ন আসতোনা! তখন দীর্ঘস্থায়ী উন্নয়ন এর দিকে তেমন নজর না দিলেও সমস্যা হতো না। সুতরাং, যেহেতু আমাদের স্বল্প সম্পদে বৃহৎ কাজ করতে হচ্ছে সেহেতু আমাদের উন্নয়ন এমন হওয়া উচিত যেটা দীর্ঘস্থায়ী হওয়ার পাশাপাশি, দেশীয় ও বৈদেশিক মুদ্রাও অর্জন করতে সক্ষম! এবং সে মুদ্রা যেন পরবর্তীতে আরো বেশি উন্নয়নের কাজে বিনিয়োগ করা যায়। তাছাড়া, সরকার ইতিমধ্যে এস.ডি.জি (সাসটেইনেবল ডেভেলাপমেন্ট গুলস) এর জন্য বিভিন্ন কার্যক্রম, সেমিনার বা কর্মশালা হাতে নিয়েছে। বাস্তবক্ষেত্রে তার কতটা আমারা প্রয়োগ করতেছি, এটাই এখন প্রশ্নবিদ্ধ!
অন্যদিকে মাননীয় প্রধানমন্ত্রী কক্সবাজারে বেশ কিছু কাজ হাতে নিয়েছে এবং সামনে আরো নিবে। অতএব, এই কাজগুলো উন্নয়ন এর পাশাপাশি টেকসই করার জন্য আবেদন করছি। আগামীর জন্য শুভ কমনা…
লেখক-  শাহরিয়ার মোহাম্মদ ইয়ামিন, গোরকঘাটা, মহেশখালী, কক্সবাজার।