শাহেদ মিজান, সিবিএন :

চেয়ারম্যান পদ শূন্য ঘোষিত ইউনিয়নগুলোর উপ-নির্বাচনের জন্য দলীয় প্রার্থীর তালিকা প্রকাশ করেছে আওয়ামী লীগ। বুধবার (২৬জুন) দলের কেন্দ্র থেকে আনুষ্ঠানিকভাবে এই তালিকা প্রকাশ করা হয়।

প্রকাশিত প্রার্থীর তালিকায় কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার হ্নীলায় দলীয় প্রার্থী মনোনিত হয়েছেন সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মোঃ আলীর পুত্র রাশেদ মোহাম্মদ আলী, চকরিয়া উজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নে সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দীন এবং এবং কুতুবদিয়ার বড়ঘোপ ইউনিয়নে প্রার্থী মনোনিত হয়েছেন বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবুল কালাম।

জানা গেছে, হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এস কে আনোয়ার গত উপজেলা নির্বাচনের দলীয় প্রার্থী মোহাম্মদ আলীর নির্বাচনী পথসভায় বক্তব্য রাখতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন। এতে ইউনিয়নটিতে শূন্য চেয়ারম্যান পদের জন্য উপ-নির্বাচনের তফলশীল ঘোষণা করে নির্বাচন কমিশন। ফাঁসিয়াখালীতে গিয়াস উদ্দীন চৌধুরী উপজেলা নির্বাচন করায় চেয়ারম্যান পদ শূণ্য হয়। তবে তিনি নির্বাচনে পরাজিত হয়। আবারো তিনি চেয়ারম্যান পদে দলের মনোনয়ন পেলেন। অন্যদিকে কুতুবদিয়ার বড়ঘোপ ইউনিয়নের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এড. ফরিদুল মোস্তফা বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা নির্বাচিত হয়। এতে ইউনিয়নের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করে উপ-নির্বাচনের তফশলীয় ঘোষণা করা হয়। তবে এড. ফরিদুল ইসলাম উপজেলা চেয়ারম্যান হিসেবে গেজেটভুক্ত হলেও আইনী জটিলতায় তার শপথ গ্রহণ আটকে রয়েছে।

বুধবার (২৬জুন) আওয়ামী লীগ কক্সবাজার জেলা তিনটিসহ সারাদেশে আটটি ইউনিয়নের উপ-নির্বাচনের দলীয় প্রার্থীর তালিকা প্রকাশ করেছেন। নির্বাচন কমিশন সূত্র মতে- আগামী ২৫ জুলাই এসব ইউনিয়নের চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।