নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজার শহরে মাত্রাতিরিক্ত টমটমের (ইজিবাইক) কারণে প্রতিনিয়ত যানজট লেগেই আছে। তীব্র যানজটের কারণে স্থানীয়দের পাশাপাশি পর্যটকরাও মারাত্মক ভোগান্তিতে রয়েছে। টমটম সমস্যার জন্য সচেতন নাগরিকেরা একমাত্র দায়ী করে কক্সবাজার পৌরসভাকে। পৌরসভা থেকে নামে-বেনামে লাইসেন্স প্রদান করায় ছোট্ট শহরে হাজার হাজার টমটমে পরিণত হয়েছে। টমটমে সৃষ্ট সমস্যা ও যানজট নিরসনে প্রশাসন এবং পৌরসভার পক্ষ থেকে একাধিকবার উদ্যোগ নেওয়া হলেও দৃশ্যত কোন সমাধান দেখেনি পৌরবাসী। উল্টো একাধিকবার টমটম বন্ধের নামে বিপুল পরিমাণ বাণিজ্য করার অভিযোগ আছে পৌরসভাসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে। এবার খোদ টমটমের বিরুদ্ধে ক্ষেপলেন সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। তিনি এই সমস্যা সমাধানের জন্য দ্রুত জেলা প্রশাসন এবং পৌরসভার মেয়রকে নির্দেশ দেন।

সচিব বলেন, ছোট্ট একটি শহরে মাত্রাতিরিক্ত টমটমের কারণে ঠিকমত হাঁটাচলা করাও একজন পর্যটকের পক্ষে অসম্ভব হয়ে উঠেছে। কক্সবাজার অন্যান্য জেলার মত নয়, এটি একটি পর্যটননগরী। এই জেলার সবকিছুও হতে হবে একটু ব্যতিক্রম এবং পরিবেশ সম্মত। কিন্তু এই শহরে প্রবেশ করলে টমটমের কারণে দম বন্ধ হয়ে যায়। একজন পর্যটকতো আর এসব দেখার জন্য আসেনা। টমটমে সৃষ্ট যানজটের কারণে পর্যটকেরা বিরক্ত হয়ে মুখ ফিরিয়ে নেবে। তাই দ্রুত এই সমস্যা সমাধান করতে হবে।

তিনি আরও বলেন, মানুষের চলাচলের জন্য টমটম রাখতে হবে। কিন্তু এতগুলো? পৌরসভাকে দ্রুত একটা নির্দিষ্ট পরিমাণের মধ্যে নিয়ে আসতে হবে। পর্যটন শহরের পরিবেশ ধরে রাখতে হলে এই সমস্যা সমাধানের কোন বিকল্প নেই। শুক্রবার সন্ধ্যায় কক্সবাজার হিলটপ সার্কিট হাউজের সম্মেলন কক্ষে কক্সবাজার জেলা পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে আক্ষেপ করে একথা বলেন তিনি।