নিজস্ব প্রতিবেদক:
মাদ্রাসা পরিচালনায় মুহতামিমের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠায় দু’পক্ষের দ্বন্ধের পর অবশেষে রামু চাকমারকুল দারুল উলুম মাদ্রাসা পরিচালনার দায়িত্ব পেয়েছেন রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা। একই সাথে মাদ্রাসার শান্তিশৃংখলা বজায় রাখার জন্য রামু থানার ওসিকে নির্দেশ দেয়া হয়েছে। কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটের আদালত গত ১৭ জুন এই আদেশ দেয়।

আদালতের আদেশে বলা হয়েছে, ‘দারুল উলুম চাকমারকুল মাদ্রাসাটি একটি দ্বীনি প্রতিষ্ঠান হিসেবে এলাকায় দীর্ঘদিন হতে পরিচালিত হচ্ছে। পক্ষদ্বয়ের বিবাদের জেরে প্রতিষ্ঠানটির শিক্ষার পরিবেশ বাধাগ্রস্থ হতে পারে। শিক্ষার পরিবেশ বজায় রাখা এবং শিক্ষা ব্যবস্থা যেন বাধাগ্রস্থ না হয় তাই বিবাদমান পক্ষদ্বয়কে নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি, গন্যমান্য ব্যক্তিবর্গ, আলেম-ওলামা ও শিক্ষাবিদদের নিয়ে বিধি মোতাবেক একটি কমিটি গঠন করে মাদ্রাসাটি পরিচালনার ব্যবস্থা গ্রহনের জন্য ইউএনও’কে বলা হলো। শান্তিশৃংখলা বজায় রাখার জন্য ওসি রামু থানাকে বলা হলো।’

মামলার আর্জি সূত্রে জানা গেছে, চাকমারকুল দারুল উলুম মাদ্রাসার সাবেক মুহতামিম মাওলানা সিরাজুল ইসলামের ব্যাপক অনিয়ম-দুর্নীতির কারণে মাদ্রাসা পরিচালনায় যুক্ত ব্যক্তিরা বৈঠক করে মাওলানা সিরাজুল ইসলামকে সাময়িক বহিস্কার করে সহকারি মুহতামিম মুফতি মাওলানা আবদুর রাজ্জাককে ভারপ্রাপ্ত মুহতামিম পদে দায়িত্ব দেয়। এ অবস্থায় বহিস্কার হওয়া মাওলানা সিরাজুল ইসলাম ভারপ্রাপ্ত মুহতামিমকে হুমকি-ধমকি এবং মাদ্রাসায় বিশৃংখলা সৃষ্টির চেষ্টা করেন। এ ঘটনায় ভারপ্রাপ্ত মুহতামিম মুফতি মাওলানা আবদুর রাজ্জাক জীবনের নিরাপত্তা চেয়ে রামু থানায় জিডি করেন। একপর্যায়ে সাবেক মুহতামিম মাওলানা সিরাজুল ইসলামের এমন সন্ত্রাসী কার্যকলাপের বিরুদ্ধে স্থানীয় জালাল আহমদ কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটের আদালতে নিষেধাজ্ঞার আবেদন করেন।

আদালত মাওলানা সিরাজুল ইসলামকে এমন কর্মকান্ড থেকে বারিত আদেশ জারি করেন। পরবর্তীতে মাওলানা সিরাজুল ইসলাম আদালতের বারিত আদেশ প্রত্যাহার চান। অপরদিকে বাদিপক্ষ বারিত আদেশ বহাল রাখার আর্জি জানান। আদালত শুনানী শেষে বারিত আদেশ প্রত্যাহার করে বিধি মোতাবেক একটি কমিটি গঠন করে মাদ্রাসা পরিচালনার ব্যবস্থা গ্রহনে রামু থানার ইউএনও’কে নির্দেশ দেন। একই সাথে ইউএনও’কে প্রতিবেদন দিতেও বলা হয়। এছাড়া শান্তিশৃংখলা বজায় রাখতে রামু থানার ওসিকে নির্দেশ দেন।