নিজস্ব প্রতিবেদক :
সরকারের খাল-নদী খননের প্রক্রিয়া এবার আরও ব্যাপকতা পাচ্ছে। বড় বড় নদীগুলোতে এতোদিন খনন প্রক্রিয়া দেখা গেলেও এবার ছোটখাট খালগুলোও খননের উদ্যোগ নিয়েছে সরকার। আগামী বছর থেকে এই প্রকল্পের বাস্তবায়ন শুরু হবে বলে জানিয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার।
সচিব বলেন, এ প্রকল্পে সারাদেশের প্রতিটি উপজেলায় পাঁচটি করে খাল খনন করা হবে। যেসব খাল ভরাট হয়ে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে, গতিপথ পরিবর্তন হয়ে অস্থিত্ব সংকট দেখা দিয়েছে, মূল নদীর সাথে সংযোগস্থলে বাঁধা সৃষ্টি হয়ে হারিয়ে যাচ্ছে সেই খালগুলোকেই প্রাধান্য দেওয়া হবে।
শুক্রবার সন্ধ্যায় কক্সবাজার হিলটপ সার্কিট হাউজে কক্সবাজার জেলা পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার এ কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. কামাল হোসেন। আরও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) প্রধান প্রকৌশলী (চট্টগ্রাম জোন) মীর মোশারফ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আশরাফুল আফসার, পাউবো কক্সবাজারের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. রুহুল আমিন, পাউবো কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী তয়ন ত্রিপুরা, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সিরাজুল মোস্তফা, কক্সবাজার পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও বর্তমান প্যানেল মেয়র মাহবুবুর রহমানসহ জেলা পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটির সদস্য ও প্রতিনিধিবৃন্দ।