মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

২০২১ সালে বিশ্বের শতাধিক রাষ্ট্রের অংশগ্রহনের মাধ্যমে বাংলাদেশে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক স্কাউটস জাম্বুরী। এই আন্তর্জাতিক জাম্বুরী অনুষ্ঠানের জন্য সম্ভাব্য ২ টি ভ্যানু বেছে নেয়া হয়েছে। তার একটি হচ্ছে-কক্সবাজার জেলার টেকনাফের ইকো ট্যুরিজম পার্ক ও অপরটি চট্টগ্রামে। স্কাউটসের আন্তর্জাতিক জাম্বুরী দু’টি ভ্যানুতে একইসাথে অনুষ্ঠিত হবে। বিষয়টি স্কাউটসের সাথে সংশ্লিষ্ট একজন উর্ধ্বতন কর্মকর্তা সিবিএন-কে নিশ্চিত করেছেন।
শুক্রবার বেলা ১২ টার দিকে টেকনাফের ইকো ট্যুরিজম পার্ক পরিদর্শন করেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় চেয়ারম্যান ড. মোঃ মোজাম্মেল হক খান। ড. মোঃ মোজাম্মেল হক খান দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) এর দায়িত্বেও রয়েছেন। প্রশাসনের একজন চৌকষ ও মেধাবী কর্মকর্তা হিসাবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন জনপ্রশাসন মন্ত্রনালয়, সড়ক ও সেতু বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রনালয়, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব হিসাবে। রাষ্টপতির একান্ত সচিব সহ প্রশাসনের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তিনি। টেকনাফে শুক্রবার ইকো ট্যুরিজম পার্ক পরিদর্শন করে তিনি সন্তোষ এবং স্কাউটের আন্তর্জাতিক জাম্বুরী অনুষ্ঠানের জন্য প্রাথমিকভাবে জায়গাটি নির্ধারণে সম্মতি প্রকাশ করেন। তবে ভ্যানুটি চুড়ান্ত নির্ধারণের বিষয়ে জাতীয় স্কাউট কমিটি ও আন্তর্জাতিক স্কাউটস কমিটি যৌথ বৈঠক করে সিদ্ধান্ত নেবেন। শুক্রবার বিকেল পৌনে ৩ টার দিকে মধাহ্ন্যভোজ সেরে ড. মোঃ মোজাম্মেল হক খান ও অন্যান্যরা কক্সবাজার রওয়ানা দেন বলে টেকনাফের ইউএনও মোঃ রবিউল হাসান সিবিএন-কে নিশ্চিত করেছেন। স্কাউটসের জাতীয় চেয়ারম্যান ড. মোঃ মোজাম্মেল হক খান ভ্যানু পরিদর্শনের আগে টেকনাফ পৌঁছালে টেকনাফের ইউএনও মোঃ রবিউল হাসান, টেকনাফের মডেল থানার ওসি প্রদীপ কুমার দাশ বিপিএম, একদল সুসজ্জিত স্কাউট আনুষ্ঠানিকভাবে তাঁকে বরণ করে নেন। পরিদর্শনকালে জাতীয় স্কাউটস চেয়ারম্যান ড. মোঃ মোজাম্মেল হক খানের সাথে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (মানবসম্পদ উন্নয়ন ও প্রটোকল) সহ স্কাউটসের উর্ধ্বতন কর্মকর্তারা তাঁর সাথে ছিলেন।
ড. মোঃ মোজাম্মেল হক খান শনিবার ২২ জুন আন্তর্জাতিক স্কাউট জাম্বুরীর চট্টগ্রামে দ্বিতীয় ভ্যানু পরিদর্শন করার কথা রয়েছে। দুদক কমিশনার (অনুসন্ধান) ড. মোঃ মোজাম্মেল হক খান কক্সবাজার সফরকালে দুদক সংম্পৃক্ত পূর্বনির্ধারিত কোন সরকারি কর্মসূচি নেই বলে কক্সবাজার জেলা প্রশাসনের এনডিসি (নেজারত ডেপুটি কালেক্টর) মোঃ লুৎফুর রহমান সিবিএন-কে নিশ্চিত করেছেন। এর আগে শুক্রবার ২১ জুন সকালে দুদক কমিশনার (অনুসন্ধান) ড. মোঃ মোজাম্মেল হক খান সহ জাতীয় স্কাউটসের উর্ধ্বতন কর্মকর্তারা কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম সহ জেলার উর্ধ্বতন কর্মকর্তারা তাঁকে উন্ঞ্চ অভ্যর্থনা জানান।