মোঃ আবছার কবির আকাশ , কক্সবাজার :

আজ ২০ জুন বৃহস্পতিবার বিশ্ব শরনার্থী দিবস । স্টেপ উইথ রিপুজিস স্লোগানকে সামনে রেখে হোয়াইক্যংয়ের চাকমারকুল ক্যাম্প-২১ এ দিনব্যাপি বিভিন্ন আয়োজনের মাধ্যমে পালিত হয়েছে । এ উপলক্ষে আরআরআরসি,আডরা ,বিএনডাব্লিউএলএ,সেইভ দ্যা চিলড্রেন, ব্্রাক ,কোষ্ট ট্রাষ্ট ,অপরাজয় বাংলাদেশ ,ডিসিএ এর যৌথ উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও পুরুষ্কার বিতরনী অনুষ্টানের আয়োজন করা হয় ।

উল্লেখ্য এর আগে ক্যাম্প ইনচার্জ ( ডেপুটি সেক্রেটারি ) মাহবুবুর রহমান বিভিন্ন এনজিও এর সহযোগিতায় শরনার্থী দিবস উপলক্ষে রোহিঙ্গাদের মাঝে সাপ্তাহ ব্যাপী খেলধূলার আয়োজন করে । আজ বৃহস্পতিবার সকাল ১০ টার দিকে সিআইসি অফিস থেকে বের হয়ে ক্যাম্প ইনচার্জ মাহবুবুর রহমানের নেতৃত্বে এক জমকালো র‌্যালি ক্যাম্পের বিভিন্ন রোড প্রদক্ষিন করে সিআইসি অফিসে ফিরে এসে শেষ হয় । র‌্যালি শেষে সিআইসি অফিসের হলরুমে এক আলোচনা সভা অনুষ্টিত হয় ।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ক্যাম্প ইনচার্জ মাহবুবুর রহমান বলেন ২০০০ সালের ৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারন অধিবেশনে ৫৫/৭৬ ভোটে অনুমোদিত হয় যে ২০০১ সাল থেকে জুন মাসের ২০ তারিখ বিশ^ শরণার্থী দিবস হিসেবে পালিত হবে । সেই থেকে প্রতি বছর জুন মাসের ২০ তারিখ বিশ^ শরণার্থী দিবস হিসেবে যা বিশ^জুড়ে শরণার্থীদের অমানবিক অবস্থানের প্রতি আন্তর্জাতিক নেতৃবৃন্দের সচেতনতা সৃষ্টির জন্য পালন করা হয় ।

আলোচনা সভা শেষে আয়োজিত খেলাধূলায় বিজয়ীদের মাঝে পুরুষ্কার তুলে দেন মানবতার ফেরিওয়ালা ক্যাম্প ২১ ও ক্যাম্প ২২ এর ইনচার্জ (ডেপুটি সেক্রেটারি ) মাহবুবুর রহমান ।