– আবদুল নবী

যদি আপনার কাছে মনে হয় এইটা দরকার , ওইটা দরকার , এইটা না হলে হয়না । এক্ষেত্রে আপনাকে চিন্তা করে দেখতে হবে কোনটা আগে প্রয়োজন। অগ্রাধিকার ভিত্তিতে আপনার সমস্যা সমাধান করতে হবে। আর এই হিসেবটা আপনাকে নিয়ে যেতে পারে অনেক দূর।

খাবার প্রয়োজন, আপনার জামাকাপড় প্রয়োজন , বাসস্থান প্রয়োজন , গাড়ি প্রয়োজন , সামাজিকতা প্রয়োজন। চিন্তা করুন এরমধ্যে কোনটি আগে দরকার। নিশ্চয়ই খাবার…. না খেতে পারলে জীবন ঝড়ে পড়বে। এরপর জামাকাপড় , তারপর বাসস্থান…

এভাবে হিসেবের খাতা খুলতে হবে। তা না হলে সমস্যা বাড়বে বৈ কমবেনা।

আর একটি গুরুত্বপূর্ণ উদাহরণ……. একসাথে একটি Ambulance , একটি / কয়েকটি Fire service এর গাড়ি , দেশের প্রয়োজনীয় কাজে ব্যাবহৃত সরকারের বড় আমলা অথবা কোন রাজনৈতিক ব্যাক্তিত্বের গাড়ি যাচ্ছে।

এখন Road Management এর দায়িত্বে যারা আছেন…. তারা কাকে অগ্রাধিকার দিবেন। Ambulance না যেতে পারলে একজন রোগীর প্রানহানী হতে পারে। Fire Service এর গাড়ি যেতে না পারলে হয়তো কোনো জনপদ, কারখানা ধংস হয়ে অনেক লোক মারা যেতে পারে , অনেক ক্ষতি হতে পারে। সরকারের আমলা বা রাজনৈতিক ব্যাক্তিত্ব না যেতে পারলে হয়তো মিটিং এর সময় এদিক ওদিক হতে পারে।

এ মূহুর্তে কি Decision নিবেন Road Management ? এটাই প্রশ্ন। এখানেই আমাদের সমস্যা। করি উল্টোকাজ। আগে আমলা বা রাজনৈতিক ব্যাক্তিত্ব এর গাড়ি , পরে Ambulance , তারপর Fire Service এর গাড়ি। এ দৃশ্যপট ই দেখা যায় আমাদের দেশে। আসলে চিন্তা ভাবনা ও নীতিগত দিক থেকে আমরা অনেক পিছনে। এমনকি রাস্তায় চলমান অন্যান্য গাড়ি গুলিও সাইড দিতে চায়না এই প্রয়োজনীয় গাড়ি চলে যেতে। তার মানে হলো আমাদের সঠিক প্রয়োজনটা এখনো বুঝতে শিখিনি। যেখানে আগে যাবে Fire Service এর গাড়ি। দুর্যোগ মোকাবিলার জন্য। তা না হলে মরে যাবে অনেক মানুষ , ধংস হবে লোকালয়। পরে Ambulance । কারণ মারা গেলে একজন মরে যাবে। তারপর বড় মাপের মানুষদের গাড়ি।

আমরা উল্টো পথে যেতে যেতে সবকিছু উল্টোই শিখেছি। সমাজ, দেশ সবই উল্টো পথে এগিয়ে যাচ্ছে। যেমনটি শিখেছি নিজের ভাষার ভিত মজবুত না করে বিদেশি ভাষায় পড়াশোনা করা। আমরা আমাদের সৌরজগতের দিকে তাকালেই বুঝতে পারব তাদের প্রতিটি গ্রহ, উপগ্রহ তাদের নিজেদের প্রয়োজনেই যার যার কক্ষপথে, অক্ষপথে ঘুরছে। উল্টো চললেই সবকিছু ধংস হবে কয়েক সেকেন্ডের মধ্যে।

কাজেই সৌরজগতের এই অগ্রাধিকার ভিত্তিতে কাজ করার হিসেব টা আমাদের বাস্তব জীবনে প্রয়োগ করতে পারলেই আমার ব্যাক্তিগত হিসেব , পরিবারের হিসেব , রাষ্ট্রের হিসেব তথা সমাজের হিসেব মিলে যাবে। তাই নয় কি ? বিবেকবান মানুষের কাছে এই আবেদন যে, আপনাদের বিবেক সবার মাঝে ছড়িয়ে দিন। যাতে করে সবাই জাগ্রত হয়ে নিজের প্রয়োজনটুকু বুঝতে পারে।

______________________________________________________

লেখকঃ আবদুল নবী, কক্সবাজার সিটি কলেজ, কক্সবাজার।