ইমাম খাইর, সিবিএনঃ
মিষ্টি নারিকেল বাগানের ছায়াঘেরা অনন্য একটি শিক্ষাপ্রতিষ্ঠান খুটাখালী তমিজিয়া ইসলামিয়া ফাযিল (ডিগ্রী) মাদরাসা। আজ থেকে ঠিক ৫০টি বছর পূর্বে চকরিয়া উপজেলার খুটাখালী বাজারের পাশে সমতলভূমিতে প্রতিষ্ঠিত হয়েছিল দেশের সেরা তালিকায় থাকা এই দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠানটি। এ পর্যন্ত অসংখ্য আলেমেদ্বীন, শিক্ষাবিদ ও গুণী ব্যক্তি সৃষ্টি হয়েছে। আজকের দিনে সবাই মিলছে প্রিয় অঙ্গনে। স্মৃতিচারণ করবে প্রাক্তনরা। বর্ণাঢ্য এই আয়োজনকে প্রাণবন্ত করতে সার্বিক সহায়তায় থাকছে বর্তমান শিক্ষার্থীরাও।
মাদরাসার ৫০ বছর পূর্তিতে ‘সুবর্ণ জয়ন্তী’ উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে প্রাক্তন ছাত্র সংসদ ও মাদরাসা কর্তৃপক্ষ।
‘যেখানে হেরার দীপ্তি ছড়ায়’- এই প্রতিপাদ্যে দিনব্যাপী অনুষ্ঠানমালার প্রথম পর্ব সকাল ৯ টা থেকে শুরু হবে। এই পর্বে সভাপতিত্ব করবেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও মাদরাসা গভর্নিংবডির সভাপতি মুহাম্মদ আশরাফ হোসেন।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাফর আলম (বি.এ অনার্স এম.এ)।
প্রধান আলোচক হিসেবে থাকার কথা রয়েছে- ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ডক্টর আহসান আল্লাহ (আহসান সাইয়েদ)।
বিশেষ অতিথি থাকবেন কক্সবাজার জেলা শিক্ষা অফিসার মোঃ ছালেহ্ উদ্দিন চৌধুরী, চকরিয়া উপজেলা নির্বাহি কর্মকর্তা নূরুদ্দীন মোঃ শিবলী নোমান, খুটাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ আব্দুর রহমান।
প্রথম অধিবেশনের শুরুতে স্বাগত ভাষণ দিবেন- খুটাখালী তমিজিয়া ইসলামিয়া ফাযিল (ডিগ্রী) মাদরাসার অধ্যক্ষ মুহাম্মদ ওমর হামজা। এই অধিবেশনে প্রাক্তন শিক্ষার্থীদের উপস্থিতিতে অনুষ্ঠিত হবে বর্ণাঢ্য শোভাযাত্রা।
সকাল ১১ টা থেকে দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করবেন প্রাক্তন ছাত্র সংসদের সভাপতি আলহাজ্ব মাওলানা মোঃ নূরুল ইসলাম (জিগর)।
এই অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক কক্সবাজারের কৃতি শিক্ষাবিদ ডঃ মুহাম্মদ মমতাজ উদ্দিন কাদেরী।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা -এর সহযোগী অধ্যাপক (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) মোহাম্মদ রহিম উদ্দিনসহ বেশ কয়েকজন মান্যগণ্য ব্যক্তি এই অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে আসন অলংকৃত করার কথা রয়েছে।
খুটাখালী তমিজিয়ার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দিনব্যাপী আয়োজনকে প্রাণবন্ত ও মনোমুগ্ধকর করতে প্রাক্তন ছাত্র-ছাত্রী ও আমন্ত্রিতদের যথাসময়ে উপস্থিত থাকতে অনুরোধ করেছেন ৫০ বছর পূর্তি উদযাপন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মুহাম্মদ নাছির উদ্দিন।
উল্লেখ্য, সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রাক্তন ছাত্র সংসদ আকর্ষণীয় ম্যাগাজিন ‘রাহনুমা-এ তমিজিয়া’ প্রকাশ করছে। তাতে প্রাক্তনদের স্মৃতিচারণসহ অনেক মূল্যবান লেখা স্থান পেয়েছে। ম্যাগাজিনটি হবে সংগ্রহশালায় রাখার মতো।
তমিজিয়ার ৫০ বছর পূর্তির এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে কক্সবাজার জেলার সর্বাধিক পাঠকপ্রিয় ও সর্বপ্রথম অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন)।