হাফিজুল ইসলাম চৌধুরী : 
কক্সবাজারের রামুর উত্তর ফতেখারকুল বিবেকারাম বৌদ্ধ বিহার এলাকায় শুক্রবার (২৯ মার্চ) জাতীয় বৌদ্ধ মহাসম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
বিহারের প্রাজ্ঞামিত্র ভিক্ষু শ্রামণ প্রশিক্ষণ কেন্দ্র ও সাধনা পরিবেনের প্রতিষ্ঠার এক দশক উপলক্ষে অনুষ্ঠিত এই বৌদ্ধ মহাসম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সাবেক সভাপতি সত্যপ্রিয় মহাথেরো। তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশ সরকারের মঙ্গল ও দেশের জন্য শান্তি কামনা করেন।
জাতীয় বৌদ্ধ মহাসম্মেলন উপলক্ষে সকাল থেকে হাজার হাজার ধর্মপ্রাণ বৌদ্ধ নারী-পুরুষ উত্তর ফতেখারকুল বিবেকারাম বৌদ্ধ বিহার এলাকায় সমবেত হতে থাকে। বেলা দেড়টার পর থেকে দূর দূরান্ত থেকে আগত সেবক-সেবিকার সংখ্যা আরও বৃদ্ধি পায়।
বিকেলে কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি প্রজ্ঞানন্দ ভিক্ষুর প্রানবন্ত পরিচালনায় জাতীয় বৌদ্ধ মহাসম্মেলনে বক্তব্য দেন- সাবেক শিল্প মন্ত্রী দিলীপ বড়ুয়া, কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের চিকিৎসক উত্তম কুমার বড়ুয়া, ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া প্রমূখ। একক ধর্মদেশক ছিলেন ড.এফ দীপঙ্কর মহাথেরো। অন্যতম আলোক ছিলেন ডা.প্রভাত চন্দ্র বড়ুয়া ও ডা. দীপঙ্কর শ্রী জ্ঞান বড়ুয়া।