আবুল কাশেম,কুতুবদিয়া :

কুতুবদিযা উপজেলার কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের উদ্যোগে গ্রাম আদালতের সেবা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে স্থানী মহিলাদের নিয়ে এক আলোচনা সভা ৫ মার্চ (মঙ্গলবার) সকাল সাড়ে ১০ টায় কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের হল রুমে অনুষ্টিত হয়।

কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সহকারী আবুল কাশেম’র সঞ্চালনায় অনুষ্টিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল আহমদ।

কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল আহমদ বলেন, ছোট-খাট বিরোধ নিস্পত্তির জন্য এলাকার সকল জনগণকে গ্রাম আদালতমূখী হতে হবে। বিচার ব্যবস্থায় জনগণের প্রবেশাধিকার নিশ্চিতকরণে গ্রাম আদালত এই ইউনিয়নে কাজ করছে। স্থানীয় পর্যায়ে বিরোধ নিস্পত্তির ক্ষেত্রে গ্রাম আদালতের কোন বিকল্প নেই। এই আদালতের উদ্দেশ্য হচ্ছে গ্রামীণ জনপদে সাধারণ মানুষের জন্য বিচারপ্রাপ্তির সুযোগ সৃষ্টি করা যাতে স্থানীয় বিরোধ স্থানীয়ভাবে নিস্পত্তি করা যায়। গ্রাম আদালত ফৌজদারী ও দেওয়ানী উভয় প্রকার মামলা নিস্পত্তি করে থাকে। এখানে মামলা খরচ খুবই অল্প। ফৌজদারী মামলা ফি ১০ টাকা এবং দেওয়ানী মামলা ফি ২০ টাকা মাত্র। এর বাইরে আর কোন খরচ নেই। এই আদালতে পক্ষগণ নিজের কথা নিজেই বলতে পারেন। এখানে কোন আইনজীবীর দরকার হয় না। গ্রাম আদালত নারী-পুরুষ সবার জন্য নিরাপদ ও ভয়মুক্ত।

উক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের সচিব নুরুল আলম, গ্রাম আদালতের উপজেলা সমন্ময়কারী হেলাল উদ্দিন, সমাজ সেবক সাইফুজ্জামান লিটন। সভায় ইউনিয়ন পরিষদের সদস্য, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও প্রায় দু’শ নারী উপস্থিত ছিলেন।