কালেরকন্ঠ : গুগলে এ বছর বাংলাদেশের মানুষ সবচেয়ে বেশি খুঁজেছেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কলিন্দা গ্রাবার-কিতারোভিচকে। বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে আলোচনায় আসেন এই রাষ্ট্র প্রধান।

এরপরই ভারতের অভিনেত্রী প্রিয়া প্রকাশকে খুঁজেছে। ভারতের ১৮ বছর বয়সী প্রিয়ার প্রথম ছবি ‘অরু আদার লাভ’-এর একটি গান প্রকাশ পাওয়ার পরই ইন্টারনেটে তা ভাইরাল হয়। মাত্র ২৯ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপিং মাতিয়ে রাখে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামসহ সামাজিক যোগাযোগের সব মাধ্যম।

বাংলাদেশকে নিয়ে ‘সার্চেস’, ‘পিপল’ ও ‘মুভিজ’—এই তিনটি ট্রেন্ড প্রকাশ করেছে গুগল। এর মধ্যে ‘পিপল’ অংশে ১০ জনের নামের তালিকা দিয়েছে। বাংলাদেশের দুইজন ব্যাক্তি এই তালিকায় স্থান পেয়েছেন। ৯ নম্বরে খালেদা জিয়া ও ১০ নম্বরে হিরো আলম।

হিরো আলম বগুড়ার ডিশ ব্যবসায়ী থেকে দেশব্যাপী নানা সময়ে নানাভাবে আলোচিত হয়ে ওঠেন। বছর শেষে তিনি জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম ক্রয় করে তুমুল আলোচনায় আসেন। আর এ বছর খালেদা জিয়ার মামলার রায়ের বিষয়টি আলোচিত ছিল।

গুগল ট্রেন্ডসের ওয়েবসাইটে সম্প্রতি ট্রেন্ডিং সার্চের তালিকা প্রকাশ করা হয়েছে। দেশভিত্তিক ও বৈশ্বিকভাবে গুগল সার্চ ট্রেন্ড দেখা যাচ্ছে। পিপল ক্যাটাগরিতে আর কোনো বাংলাদেশি জায়গা পাননি।

ট্রেন্ডিং ২০১৮ ‘পিপল’ তালিকা

১-কলিন্দা গ্রাবার-কিতারোভিচ
২-প্রিয়া প্রকাশ
৩- মেগান মার্কেল
৪-মিয়া খলিফা
৫-সানি লিওন
৬-কিলিয়ান এমবাপ্পে
৭-মিয়া মালকোভা
৮-নিক জোনাস
৯- খালেদা জিয়া
১০-হিরো আলম