অনুপম বড়ুয়া টিপু, প্যারিস, ফ্রান্স থেকে:

ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেস্কো সদর দফতরে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘Internatinal Vesak Day’ শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে।

১৯৯৯ সালে দিনটিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে একটি আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। তাই দিনটিকে UNDV (united nation day of Vesak) বলা হয়।

প্যারিসস্থ শ্রীলংকান দূতাবাসের যৌথ উদ্যোগে মহামানব গৌতম বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমার এই অনুষ্টানে বরাবারের মতো বাংলাদেশ আনুষ্টানিকভাবে অংশ গ্রহন করে।

বিশ্বে বৌদ্ধ সমপ্রদায় যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যে উদযাপন হলো একটি আন্তর্জাতিক মানের ভেসাক ডে প্যারিসস্থ ইউনেস্কো ভবনে ২৪মে ২০১৮ , বৃহস্পতিবার বার।

স্থানীয় সময় সকাল ৯ টায় বাতি প্রজ্জলনের মাধ্যমে বুদ্ধ পূর্ণিমা উদযাপনের শুভ সূচনা হয়। এরপর পরই শুরু হয় (Promotion of peace and non- violence buddha’s way of life ) শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তব্য রাখেন, শ্রীলংকান রাষ্ট্রদূত, বোধি কে, আতুডা, ইরানী রাষ্ট্রদূত, আহমদ জালালী, মহায়ানা ভিক্ষু ও বিদগ্ধ পণ্ডিতরা বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশ নেন।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনেস্কোয় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ইসলাম সহ ভারত, ভুটান, শ্রীলংকা, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া, চীন, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, মায়ানমার, ফিলিপাইন, নেপাল, মালদ্বীপ, ইন্দোনিশিয়া ও রাষ্ট্রদূত ও প্রতিনিধি সহ আন্তর্জাতিক পরিমণ্ডলের ভিক্ষু সংঘ ও বৌদ্ধ নেতৃ বৃন্দ।

এছাড়া ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের, জ্যোতিসার থের, বুদ্ধপ্রিয় ভিক্ষু, সঞ্জয় রতন বড়ুয়া, বিবর্তন সম্পাদক অনুপম বড়ুয়া টিপু, রাজীব বড়ুয়া, তাপস বড়ুয়া রিপন, সুজয় বড়ুয়া, নিপু বড়ুয়া, সুনন্দন বড়ুয়া, অলকা বড়ুয়া, সহ আরো অনেক প্রবাসী বাংলাদেশীরা প্রতিনিধিত্ব করেন। সেখানে বাংলাদেশী দূতাবাস নানা মুখরোচক খাবারের আয়োজন করে।

সেমিনার শেষে বাংলাদেশ, ফ্রান্স, জাপান, শ্রীলঙ্কা, চায়না, নেপাল, থাইল্যান্ড, কম্বোডিয়া ও ভারতের শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান পরিবেশিত হয়।