মো. নুরুল করিম আরমান, লামা:

বান্দরবানের লামা উপজেলায় ৬ষ্ঠ শ্রেণীর এক স্কুল ছাত্রীর বাল্য বিয়ে বন্ধ করে দিয়েছে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভুমি) সায়েদ ইকবাল। শুক্রবার সকাল ১০টায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে লামা সদর ইউনিয়নের চিউনী পাড়ায় স্কুল ছাত্রীর বাড়িতে বিয়ের অনুষ্ঠান চলাকালে এ বিয়ে বন্ধ করে দেন তিনি। ওই স্কুল ছাত্রী চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার পুটিবিলা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী বলে জানা গেছে।

জানা গেছে, উপজেলার চিউনী মুখ এলাকার মনির হোসেনের ৬ষ্ঠ শ্রেণী পড়–য়া মেয়ের সাথে একই ইউনিয়নের চিউনীপাড়ার আবদুল মজিদের ১৬ বছরের ছেলে আব্বাস মিয়ার সাথে বিয়ের আয়োজন করা হয়; এমন সংবাদের ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট সায়েদ ইকবাল ঘটনাস্থলে গিয়ে বর ও কনের উভয় পক্ষকে আটক করেন এবং ১০ হাজার টাকা জরিমানা করে বিয়ে বন্ধ করে দেন।

লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, র্নিবাহী ম্যাজিষ্ট্রেট ঘটনাস্থলে গিয়ে বল্য বিয়ের অভিযোগে বর ও কনে পক্ষকে জরিমানা করে বিয়ে বন্ধ করে দেওয়ায় এ বিষয়ে মামলা নেওয়া হয়নি। যাতে এ ধরনের ঘটনা পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়ে পুলিশ সজাগ রয়েছে।

বল্য বিয়ে দেওয়ার চেষ্টার অভিযোগে বর ও কনে পক্ষকে জরিমানার সত্যতা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভুমি) সায়েদ ইকবাল নিশ্চিত করেন।