রোহিঙ্গা তরুণীকে বিয়ে করে আত্মগোপনে যুবক

ডেস্ক নিউজ:

মিয়ানমারের রাখাইন রাজ্যের মেগগিচং থানা থেকে জীবন বাঁচাতে বাবা-মায়ের সঙ্গে হাজারও মাইল পাড়ি দিয়ে মানিকগঞ্জের সিংগাইরের চারিগ্রাম এলাকায় আশ্রয় নিয়েছিলেন রোহিঙ্গা তরুণী রাফিজা বিবি। সেখানে তাকে এক নজর দেখেই ভালো লেগে যায় চারিগ্রাম দাসেরহাটি মালিপাড়া গ্রামের তরুণ শোয়েব হোসেন জুয়েলের। পরে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী রাফিজা বিবিকে পরিবারসহ টেকনাফের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে চলে যেতে হলেও তাকে ভুলতে পারেননি জুয়েল। তাই রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে লাখো রোহিঙ্গার মাঝখান থেকেও তিনি খুঁজে বের করেন রাফিজাকে। পরে তার বাবা-মায়ের সম্মতিতে বিয়েও হয় তাদের। কিন্তু সরকারিভাবে রোহিঙ্গা নারীদের বিয়ে করার অনুমতি না থাকায় এখন তাদের বেছে নিতে হয়েছে আত্মগোপনের পথ।

জানা গেছে, গত ১৪ সেপ্টেম্বর রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে এসেছিল রোহিঙ্গা ফয়েজুল ইসলাম ও হাফসা বিবির পরিবার। তাদেরই মেয়ে রাফিজা বিবি (১৮)। মানিকগঞ্জের সিংগাইরের চারিগ্রাম এলাকার স্থানীয় মাওলানা তাজুল ইসলামের বাড়িতে আশ্রয় নিয়েছিলেন তারা। ওই দিন স্থানীয় অনেকের সঙ্গেই রোহিঙ্গাদের দেখতে তাজুল ইসলামের বাড়িতে এসেছিলেন দাসেরহাটি মালিপাড়া গ্রামের মো. বাবুল হোসেনের ছেলে শোয়েব হোসেন জুয়েল (২৫)। প্রথম দেখাতেই রাফিজা বিবিকে ভালো লেগে যায় ঢাকার যাত্রাবাড়ী এলাকার মাদ্রাসাশিক্ষক জুয়েলের।

পরদিন প্রশাসনের সহায়তায় রাফিজা বিবির পরিবারকে নিয়ে যাওয়া হয় কুতুপালং ক্যাম্পে। কিন্তু রাফিজা বিবির কথা ভুলতে পারেননি জুয়েল। তাই তিনি ছুটে যান টেকনাফের কুতুপালংয়ে, খুঁজে বের করেন রাফিজাকে। পরে রাফিজার বাবা ফয়েজুল ইসলাম ও মা হাফসা বিবির সম্মতি নিয়ে ‍জুয়েল বিয়ে করেন রাফিজাকে।

জানা গেছে, গত ২১ সেপ্টেম্বর টেকনাফে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ত্রাণ দিতে যায় সিংগাইর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতি। ওই দলে ছিলেন জুয়েলের পরিচিত এক শিক্ষক। ২৩ সেপ্টেম্বর যখন ওই দলটি ফিরে আসে, তাদের সঙ্গেই পরিচয় গোপন করে বোরকা পরিয়ে রাফিজাকে নিয়ে রওনা হন জুয়েল। কিন্তু রোহিঙ্গা নারীদের বিয়ে করায় সরকারের পক্ষ থেকে নিষেধাজ্ঞা থাকায় আইনি জটিলতার আশঙ্কায় জুয়েল-রাফিজা আত্মগোপনে চলে যেতে বাধ্য হন।

জুয়েলের পরিবারের সঙ্গে যোগাযোগ করে জানা যায়, বিয়ের দিনই টেকনাফ থেকে চাচাতো ভাই শাহ আলমের মাধ্যমে পরিবারকে শুভ পরিণয়ের কথা জানায় জুয়েল। এতে জুয়েলের পরিবার খুশি হলেও সরকারি নিষেধাজ্ঞার কথা মাথায় রেখেই তারা বিষয়টি পাঁচ কান করেননি।

বুধবার (৪ অক্টোবর) রাতে এই প্রতিবেদকের সঙ্গে মোবাইল ফোনে কথা হয় জুয়েলের বাবা বাবুল হোসেনের। পেশায় ইলেকট্রিক মিস্ত্রি মো. বাবুল হোসেন বাংলা ট্রিবিউনের কাছে সরাসরি স্বীকার করেন রোহিঙ্গা তরুণীর সঙ্গে ছেলের বিয়ের কথা। তিনি বলেন, ‘আমার ছেলে অনেক মেধাবী। মাদ্রাসায় পড়ালেখা করে কয়েক মাস হলো ঢাকার একটি মাদ্রাসায় চাকরি করছে। সেই ছেলে পছন্দ করে বিয়ে করেছে, এতে আমাদের কোনও আপত্তি নেই। বরং আমরা খুশি হয়েছি।’ রাষ্ট্রীয়ভাবে রোহিঙ্গাদের বিয়ের বিধি-নিষেধ প্রত্যাহার হলে ছেলের বউকে বাড়িতে তুলতে প্রস্তুত বলেও জানান তিনি।

বাবুল হোসেন আরও বলেন, ‘বিয়ের পর থেকেই আইনি জটিলতার ভয়ে জুয়েল-রাফিজা আত্মগোপনে আছে। ওরা কোথায় আছে, আমি নিজেও জানি না। এর মধ্যে আজ (বুধবার) বাড়িতে পুলিশ এসেছিল জুয়েল-রাফিজার সন্ধানে। তাদেরও জানিয়ে দিয়েছি, বিয়ের পর থেকেই ছেলের সঙ্গে আমার কোনও যোগাযোগ হয়নি।’

এদিকে, রাফিজাকে কুতুপালং থেকে নিয়ে আসার ঘটনা স্বীকার করেছেন সিংগাইর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির এক নেতা। নাম প্রকাশ না করার শর্তে তিনি সাংবাদিকদের বলেন, ‘জুয়েল আমাদের এক সহকর্মীর পূর্বপরিচিত। ফেরার সময় আমাদের গাড়িতে সিট খালি ছিল। ওই সময় জুয়েল এক নারীকে নিয়ে গাড়িতে করে আমাদের সঙ্গে টেকনাফ থেকে আসে। ওই নারী ছিল বোরকা পরিহিত। ফলে তার পরিচয় জানতে পারিনি। জুয়েলকেও তখন বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু জিজ্ঞাসা করিনি আমরা।’

চারিগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজেদুল আলম তালুকদার স্বাধীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শুনেছি, চারিগ্রামে আশ্রয় নেওয়া রোহিঙ্গা পরিবারের এক তরুণীকে জুয়েল বিয়ে করেছেন। বিষয়টি জানতে জুয়েলের মোবাইলে একাধিকবার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।’

এ বিষয়ে সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোন্দকার ইমাম হোসেন সাংবাদিকদের বলেন, ‘ঘটনাটি শুনেছি। তাদের সম্পর্কে খোঁজ-খবর নেওয়া হচ্ছে। তবে তাদের কোনও সন্ধান পাওয়া যাচ্ছে না।’ সন্ধান পেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

cbn

সর্বশেষ সংবাদ

ঈদগাঁওতে অবশেষে ড্রেন খননের কাজ শুরু : উৎফুল্ল এলাকাবাসী

কক্সবাজার সিটি কলেজে বাউবি এইচএসসি ও বিবিএস প্রোগ্রামের ওরিয়েন্টেশন সম্পন্ন

“রোহিঙ্গা ক্যাম্পে চাকুরী চাই, আবার রোহিঙ্গা মুক্তও চাই”

চট্টগ্রামে ছুরাসহ সক্রিয় দুই ছিনতাইকারী আটক

আলীকদমে বিভিন্ন জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ

এড. অনিলের মা সুভাষী বালা বড়ুয়া আর নেই

যুবলীগ নেতা হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ, বিক্ষোভ ও ভাংচুর

শিশু তাসিমকে বাঁচানো গেলনা

ইসলামী জনকল্যাণ ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ২৭

পেকুয়ায় সংগ্রামের জুমে চলছে বালি উত্তোলন

B a n g a b a n d h u : The epic poet of politics

সদর উপজেলা ছাত্রলীগ সভাপতির উপর হামলার প্রতিবাদে জেলা ছাত্রলীগের মিছিল-সমাবেশ

দৈনিক সৈকত সম্পাদকের পিতা হাবিবুর রহমানের ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ

কক্সবাজার জেলা জয় বাংলা তথ্য-প্রযুক্তি লীগের আহবায়ক তুহিনের বিবৃতি

আজ শুভ জন্মাষ্টমী: কক্সবাজারে নানা আয়োজন

কক্সবাজার ইনার হুইল ক্লাবের শিক্ষা উপকরণ বিতরণ

টেকনাফে যুবককে তুলে নিয়ে হত্যা করলো রোহিঙ্গা সন্ত্রাসীরা

সব ধরনের মতামত প্রকাশের নিরাপত্তা আছে?

চীন বলেছে মধ্যস্থতার দায়িত্ব নিয়েছি : মায়ানমার কিন্তু মুখ খুলছেনা