লাস ভেগাস হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৯, আহত ৫২৭

বিদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কনসার্টে হামলায় নিহতের সংখ্যা বেড়ে অন্তত ৫৯ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৫২৭ জন। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে হতাহতের এ সংখ্যা উল্লেখ করা হয়েছে। একজন হামলাকারীই (লোন উলফ) এতে জড়িত বলে জানিয়েছে লাস ভেগাস পুলিশ। সন্দেহভাজন হামলাকারী ৬৪ বছরের স্টিফেন প্যাডক ঘটনাস্থলেই নিহত হয়েছে। তবে তার হোটেল কক্ষ থেকে ১৭টি বন্দুক উদ্ধার করেছে পুলিশ। লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লম্বার্ডো সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন।

হামলাকারী স্টিফেন প্যাডক-এর ছবি প্রকাশ করেছে পুলিশ। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট-এর অনুসন্ধানে বেরিয়ে এসেছে স্টিফেন প্যাডক একজন ঝানু ও পেশাদার জুয়াড়ি। প্রতিবেশী ও পরিবারের সদস্যরা বিষয়টি নিশ্চিত করেছেন। এরইমধ্যে এ সংক্রান্ত তথ্যপ্রমাণ এফবিআই’র হাতে পৌঁছেছে।

স্টিফেন প্যাডক-এর ভাই এরিক প্যাডক বলেন, তার ভাই প্রায়ই হাজার হাজার ডলারের জুয়ায় অংশ নিতো। তার ভাষায়, ‘আমার ভাই আপনার বা আমার মতো নয়। সে ভিডিও পোকার (ক্যাসিনো গেম) থেকে বেশ ভালো আয় করতো। আমাকে পাঠানো এক টেক্সটে সে বলেছে, সে ক্যাসিনোতে আড়াই লাখ ডলার জিতেছে।’

তিনি বলেন, ‘আমরা কিছুই জানি না। স্টিফেনের এমনটা করার কোনও কারণ দেখতে পাচ্ছি না। সে শুধু ভিডিও পোকার খেলতো। আমাদের জানামতে তার কোনও রাজনৈতিক সংশ্রব ছিল না। কোনও ধর্মীয় গোষ্ঠীর সঙ্গেও সে জড়িত ছিল না।’

তিন বছর ধরে স্টিফেন প্যাডকের পাঠানো বিভিন্ন টেক্সট মেসেজ যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)-কে দেখিয়েছেন এরিক প্যাডক। তার ভাইকে ক্যাসিনোতে কখনো বড় অংকের অর্থ হারাতে হয়েছে কিনা তা জানা নেই এরিকের। তবে তিনি জানান, নিঃসন্তান স্টিফেন প্যাডক জুয়ার পেছনে প্রচুর অর্থ ব্যয় করতো।

স্টিফেন প্যাডক এবং এরিক প্যাডক-এর বাবার নামও এক সময় এফবিআই-এর টেন মোস্ট ওয়ান্টেড লিস্টে ছিল। কারণ সে ছিল একজন পলাতক ব্যাংক ডাকাত। ফলে সে খুব কমই ছেলেদের কাছাকাছি আসতো। এরিকের ভাষায়, ‘আমার জন্মই হয়েছে দৌড়ের ওপর।’

সংগীত উৎসবের অংশ হিসেবে লাস ভেগাস শহরে মান্দালয় বে হোটেলে কনসার্ট চলাকালে এ হামলা চালানো হয়। স্থানীয় সময় ১ অক্টোবর ২০১৭ রবিবার রাত সাড়ে ১০টার দিকে হোটেলের ৩৩ তলায় নিজের কক্ষ থেকে কনসার্ট লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় স্টিফেন প্যাডক। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হয়।

এক সংবাদ সম্মেলনে লাস ভেগাস পুলিশ জানিয়েছে, ৬৪ বছরের স্টিফেন প্যাডক একাই হামলা চালিয়েছে বলে সন্দেহ করছে পুলিশ। তাকে হত্যার পর আর ঘটনাস্থলে আর কোনও ঝুঁকির আশঙ্কা নেই। পুলিশের ধারণা, হামলাকারী কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গেও জড়িত নয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, রাতে রুট নাইনটি ওয়ান হারভেস্ট সংগীত উৎসবে গুলির শব্দ পেয়ে আতঙ্কিত হয়ে লোকজন ছুটোছুটি শুরু করে। প্রত্যক্ষদর্শীরা জানান, কনসার্টটি প্রায় শেষের দিকে ছিল। সংগীতশিল্পী জ্যাসন আলদিয়ান যখন সংগীত পরিবেশন করছিলেন তখনই গুলি শুরু হয়।

ঘটনাস্থলের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে লোকজনকে ছুটোছুটি করতে দেখা গেছে। কয়েকটি ভিডিও ক্লিপে গুলির শব্দও শোনা গেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, শত শত গুলিবর্ষণ করা হয়েছে। ওই সময়ে লাস ভেগাসের ম্যাককারান বিমানবন্দরে অবতরণের অপেক্ষায় থাকা কয়েকটি ফ্লাইট ঘুরিয়ে দেয় কর্তৃপক্ষ। সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট, বিবিসি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

রাফিয়া আলম জেবা : অদম্য এক পিইসি পরীক্ষার্থী

ইসলামাবাদ থেকে অস্ত্রসহ যুবক গ্রেফতার

#METOO নারীর ভয়ঙ্কর কষ্টের কথা

সারাদেশে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান শুরু : চকরিয়ায় আইজিপি

৫২টি নভেম্বর পেরিয়ে ৫৩তে পদার্পণ চবির

মনোনয়ন আবেদন বিক্রি করে বিএনপি আ’লীগের আয় ২৬ কোটি টাকা

হিজড়াদের ৮ বিভাগে ৮টি সংরক্ষিত আসন দাবী

৩০ নভেম্বরের মধ্যে বিনা জরিমানায় আয়কর রিটার্ন জমা দেয়া যাবে

চট্টগ্রামের কর্ণফুলীতে পুনরায় মাল্টি চ্যানেল স্লিপওয়ে নির্মাণ শুরু

স্কুল,কলেজ ফাঁকি দিয়ে শিক্ষার্থীরা কি করে দেখার আহবান মেয়র নাছিরের

পল্টন থানার তিন মামলায় মির্জা আব্বাস ও আফরোজা আব্বাসের আগাম জামিন

মহেশখালীতে বন্দুক ও কাতুর্জসহ মানবপাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়া থানার আধুনিক দৃষ্টি নন্দন ভবন উদ্বোধন করলেন আইজিপি

অধ্যক্ষ আবদুল হক একটানা তিনবার সেরা প্রতিষ্ঠান প্রধান হলেন

প্রাথমিকে ‘কমন প্রশ্নে’ সহজ পরীক্ষা

আবদুর রহমান বদি কি নির্বাচন করতে পারবেন ?

পুলিশের আইজি এখন কক্সবাজারে

খরুলিয়ায় পিক-আপ সিএনজি ও বাসের ত্রিমুখী সংঘর্ষ

টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত

দেশে ১৬৬৬ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদীর ফাঁসি হাইকোর্টে অনুমোদনের অপেক্ষায়