পেকুয়ায় জমি দখলে রাখতে গিয়ে নিরাপত্তাহীনতায় প্রবাসীর পরিবার !

ইমরান হোসাইন, পেকুয়া:

পেকুয়া উপজেলার টইটং ইউনিয়নের মধুখালী লম্বাঘোনা এলাকায় দীর্ঘদিনের ভোগদখলীয় জমি দখলে রাখতে গিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছেন এক প্রবাসীর পরিবার। এ অভিযোগ করেছেন ভুক্তভোগি সৌদি প্রবাসী নুরুল হকের মা নুর খাতুন(৭০)।

বৃদ্ধা নুর খাতুন জানিয়েছেন, তার পুত্র সৌদি প্রবাসী নুরুল হক লম্বাঘোনা এলাকায় দীর্ঘ ৪০ বছর ধরে বেশ কিছু রিজার্ভ ভুমির মালিক। তাতে তিনি সৃজিত বনায়ন করে আসছেন। এরইমধ্যে ওই জমির উপর লোলপ দৃষ্টি পড়ে পুরাড়িয়া এলাকার মৃত রশিদ আহমদের পুত্র রবি আলম ও আবদুল হকের পুত্র গিয়াস উদ্দিনের। শুরু করে সৃজিত বাগানের গাছ কর্তন। অস্ত্রসহ সন্ত্রাসী বাহিনী নিয়ে দিনে রাতে ওই বাগানের চারপার্শ্বে মহড়া প্রদর্শন করে চলছে প্রতিনিয়ত। গাছ কর্তনে বাধা দিতে গেলেই শুরু করে নির্বিচারে গুলি বর্ষন। হতাহত করে নিরহ লোকদের। বসতবাড়িতে এসে হামলা করতে পর্যন্ত দ্বিধা করেনি সন্ত্রাসীরা। পাহাড়ে অঘোষিত রাজত্ব করছে তারা। ইতিমধ্যে আহত হয়েছে শিশু পুত্র মোঃ ইমরান, আবদুল হামিদ ও নুরুল আমিন নামের ৩জন।

এদিকে গতকাল রাতে রবি আলম ও গিয়াস উদ্দিন তার দলবল নিয়ে আমার পরিবারে এসে হামলা শুরু করে। আমি বৃদ্ধা মহিলা, পুত্রবধু ও সন্তানেরা তাদের রুখতে না পারায় নিরবে তাদের তান্ডব চোঁখে দেখেছি মাত্র। এছাড়াও আমার পুত্রের বেশ কিছু জমি দখল করে তারা দুজন অবৈধভাবে বালু উত্তোলন শুরু করেছে। অস্ত্রশস্ত্র বালু মহল রক্ষা করতে সন্ত্রাসী বাহিনী গঠন করেছে রবি আলম ও গিয়াস উদ্দিন। তারা স্থানীয় ইউপি সদস্য, ইউপি চেয়ারম্যানকে তোয়াক্কা করেনা। আমরা চরমভাবে নিরাপত্তাহীনতায় ভুগছি। আমি প্রশাসন মহোদয়ের কাছে এই দুই সন্ত্রাসীকে দ্রুত আটকের দাবী জানাচ্ছি।

প্রবাসী নুরুল হক মুঠোফোনে এ প্রতিনিধিকে জানায়, দীর্ঘ ৪০ বছর ধরে আমি ওই জমি আমার মামাদের কাছ থেকে দখল ক্রয় করে সৃজিত বাগান তৈরি করেছি। গাছও বড় হয়েছে। ইতিমধ্যে রবি আলম ও গিয়াস উদ্দিন আমার জমিসহ সৃজিত বাগান দখলের চেষ্টা চালাচ্ছে। এছাড়াও তারা সংঘবদ্ধ হয়ে আমার পরিবারে এসে হামলার চেষ্টা করেছে। আমার বৃদ্ধা মা স্ত্রী ও সন্তানেরা আতংকে দিনাপাত করছে। এ বিষয়ে আমি স্থানীয় চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরীর হস্তক্ষেপ কামনা করলে গ্রাম আদালতের শালিষী বৈঠক অনুষ্টিত হয়। বৈঠকে জমি ও সৃজিত বাগান আমার বলে প্রতিয়মান হয়। যার কারণে সে চেয়ারম্যানের শালিষী বিচার পর্যন্ত অমান্য করে চলছে। আমি স্থানীয় প্রশাসনের কাছে ওই দুই সন্ত্রাসী আটকের দাবী জানাচ্ছি।

টইটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী বলেন, জমির বৈধ মালিক হলো নুরুল হক। সালিষি বৈঠকে তা প্রতিয়মান হয়েছে। কিন্তু একটি ভুয়া স্ট্যাম্প নিয়ে একই এলাকার রবি আলম ও গিয়াস উদ্দিন জমি জবর দখল চেষ্টা করছে। অবৈধ আগ্নেয়াস্ত্র নিয়ে তারা প্রবাসীর পরিবারের উপর বেশকয়েকবার হামলা চেষ্টা করেছে। দুর্গম পাহাড়ে তারা অবস্থান নেওয়ার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাচ্ছেনা। তাই প্রবাসী নুরুল হকের পরিবারের নিরাপত্তার ব্যাপারে আমি আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনীর হস্তক্ষেপ কামনা করছি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

তিন জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

জাতীয় ঐক্য নয়, জগাখিচুড়ি ঐক্য : কক্সবাজারে কাদের

যুক্তফ্রন্টের নামে দুর্নীতিবাজরা এক হয়েছে

পেকুয়ায় স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

আলীকদমে সংরক্ষিত বনাঞ্চল থেকে পাথর উত্তোলনের দায়ে ১১ আটক

সাংবাদিক আহমদ গিয়াসের শ্বশুর মাওলানা সিরাজুল্লাহ আর নেই

এসকে সিনহাকে চ্যালেঞ্জ বিচারকের

ম্যাচ সেরা মাহমুদউল্লাহ রিয়াদ

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল

দেশের হয়ে প্রথম ২৫০ মাশরাফির

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি পরিবারের ৩ জন খুন

কী হবে অক্টোবর-নভেম্বর-ডিসেম্বরে?

চট্টগ্রামে ১লক্ষ ১৫ হাজার ইয়াবা উদ্ধার: গ্রেফতার-১

কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য পরিমল পালের পরলোকগমন

ঈদগাঁও জনসভায় এমপি কমলের নেতৃত্বে যোগ দিয়েছে লাখো জনতা

সাংবাদিক সোহেলের ল্যাপটপ ও মোবাইল চুরির দায়ে আটক ১

শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের জয়

বিপুল নেতাকর্মী নিয়ে চকরিয়া ও ঈদগাঁও’র জনসভায় যোগ দিলেন ড. আনসারুল করিম

সুন্দর বিলবোর্ড দেখে নয় জনপ্রিয় নেতাকে মনোনয়ন দেওয়া হবে : ঈদগাঁওতে ওবায়দুল কাদের

জাতীয় ক্রীড়ায় কক্সবাজারের অনন্য সফলতা রয়েছে: মন্ত্রী পরিষদ সচিব