চকরিয়ায় মাতামুহুরী নদীতে প্রতিমা বিসর্জন 

এম.মনছুর আলম, চকরিয়া:
চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীতে প্রতিমা বির্জসন অনুষ্ঠানকে ঘিরে লাখো মানুষের মিলনমেলা হয়েছে। শনিবার বিকেলে প্রতিমা বির্সজন অনুষ্ঠানে নদীর চরে ঢল নামে ধর্মবর্ণ নির্বিশেষে সকল সম্প্রদায়ের মানুষের। নদীতে প্রতিমা বির্সজনের মাধ্যমে সমাপ্তি ঘটে শারদীয়া দুর্গোৎসবের। এতে শুধুমাত্র সনাতন সম্প্রদায় নয় । মুসলিম, বৌদ্ধ,খৃষ্ট্রান, ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ বিভিন্ন ধর্মাবলম্বী নারী-পুরুষরাও ভাগাভাগি করে আনন্দ। এভাবেই শারদীয়া দুর্গোৎসব পালিত হয়েছে চকরিয়ায় ।

প্রতিমা বিসর্জন পূর্ব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম বিএ(অনার্স) এম এ বলেন, বিসর্জন অনুষ্টান শুধু একটি ধর্মের লোকদের মধ্যে সীমাবদ্ধ নেই । তার প্রমাণ মাতামুহুরীর চরে উপস্থিত বিভিন্ন ধর্মের হাজার হাজার নারী-পুরুষের আগমন। এই উৎসব আগামীতে আরো ব্যাপকতা পেয়ে মহামিলন মেলায় পরিণত হবে ।এদেশ এখন সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ।ধর্ম যার যার উৎসব সবার।

চকরিয়া দুর্গা মায়ের প্রতিমা বিসর্জন অনুষ্ঠানে সভাপতি প্রদীপ কান্তি দাশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুনীল বিহারী নাথের সঞ্চলানায় প্রতিমা বিসর্জন অনুষ্টান অনুষ্টিত হয়। অনুষ্ঠানে শুভ উদ্বোধন করেন চকরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক মো.আলমগীর চৌধুরী, বিশেষ অতিথি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব গিয়াস উদ্দিন চৌধুরী, সহসভাপতি মোকতার আহমদ চৌধুরী, মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল, চকরিয়া প্রেস ক্লাবের সভাপতি আবদুল মজিদ, কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমান,চকরিয়া পৌরসভা ২নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রেজাউল করিম, উপজেলা শ্রমিকলীগের আহবায়ক জামাল উদ্দিন,চকরিয়া কেন্দ্রীয় হরিমন্দির উপদেষ্টা ডা: তেজেন্দ্র লাল দে, বাবু ধনরঞ্জন দাশ, হারাধন দাশ,নন্দরাম ধর,পেকুয়া কলেজের অধ্যাপক বাবু সুজন কান্তি নাথ,চকরিয়া পৌরসভা পুজা উদযাপন পরিষদের সহসভাপতি বাবু সুজিত দাশপ্রমুখ।অনুষ্টানে উপজেলার ১৮টি মন্ডপ থেকে প্রতিমা আনা হয় । বিসর্জন পূর্বে চট্টলার বিশিষ্ট সংগীত শিল্পী আছমা ছিদ্দিক ও নিগার সোলতানার গানের তালে পুজারীরা নাচেন এবং একে অপরকে রং মাখিয়ে আনন্দ উল্লাস প্রকাশ করেন । সন্ধ্যায় মন্ত্র পাঠের মাধ্যমে প্রতিমা বিসর্জন দেয়া হয় মাতামুহুরী নদীতে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

১০ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার আটক

এমপি হওয়া বড় কথা নয়, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করাই বড় কথা

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন