পথ পাল্টেছে রোহিঙ্গারা, এখন আসছে শাহপরীর দ্বীপ দিয়ে

আবদুল আজিজ, বাংলাট্রিবিউন, কক্সবাজার:

মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশের পথ পরিবর্তন করেছে রোহিঙ্গারা। এখন আসছে টেকনাফের শাহপরীর দ্বীপ দিয়ে। নৌকায় করে প্রতিদিন হাজার হাজার রোহিঙ্গা শাহপরীর দ্বীপে আসছে। গত চার দিনে প্রায় সাড়ে ৬ হাজারের বেশি রোহিঙ্গা নারী,পুরুষ ও শিশু এসেছে বাংলাদেশে।

টেকনাফের সাবরাং ইউনিয়নের হারিয়াখালী ও মাথাভাঙ্গা এলাকায় সরেজমিন গিয়ে দেখা যায়নৌপথে হাজার হাজার রোহিঙ্গার অনুপ্রবেশ করছে। মিয়ানমার থেকে নৌকায় করে শাহপরীর দ্বীপ জেটি হয়ে অনুপ্রবেশ করছে রোহিঙ্গরা। এরপর তারা ফের নৌকায় করে টেকনাফে যাচ্ছে। টেকনাফের প্রবেশদ্বার মাথাভাঙ্গা এলাকায় সেনাবাহিনীর সদস্যরা এসব রোহিঙ্গাদের তথ্য নিচ্ছে। এরপর তাদের হারিয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জড়ো করছে সেনাবাহিনী। পরে তাদের ত্রাণ সহায়তা দিয়ে ট্রাকে করে উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্পে পাঠানো হচ্ছে।

হারিয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে আশ্রয় নেওয়া রোহিঙ্গারাহারিয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা

মিয়ানমারের আকিয়াব জেলার মংডু উপজেলার সিকদার পাড়া থেকে এসেছেন দোস মোহাম্মদ (৩৫)। ৫ সদস্যের পরিবার নিয়ে এসেছেন তিনি। তিনি বলেন, ‘বুধবার (২৭ সেপ্টেম্বর) সকালে নৌকায় করে ২৫ জনের সঙ্গে শাহপরীর দ্বীপে পৌঁছান। নৌকায় আসতে ভাড়া গুনতে হয়েছে ১০ হাজার টাকা।’

হারিয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ত্রাণের জন্য অপেক্ষামাণ মরিয়ম বেগম জানান,রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়ন এখনও চলছে। দুইদিন আগেও কয়েকটি বাড়ি ঘরে আগুন দিয়েছে। তিনিসহ পরিবারের ছয় সদস্য বাংলাদেশে পালিয়ে এসেছেন। এখানে আসার পরপরই ত্রাণ পেয়ে তিনি খুবই খুশি।

রাখাইনের হিতিলিয়া ঘোনাপাড়া এলাকা থেকে এসেছেন আব্দুল্লাহ। বাবা-মা ও ভাই বোনদের ফেলে দুই ছেলে, এক মেয়ে ও স্ত্রীকে নিয়ে নাফ নদী পাড়ি দিয়েছেন। তিনি জানান,গত এক সপ্তাহ হচ্ছে সেনাবাহিনী তাদের কোথাও পালিয়ে না যাওয়ার কথা বলেছে। পরে সেনাবাহিনীর একটি দল গণহারে গ্রেফতার করে হত্যা শুরু করেছে। তরুণীদের ধর্ষণ করে মেরে ফেলা হচ্ছে। বাড়িঘরে আগুন দেওয়া হচ্ছে। তাই তারা পালিয়ে এসেছেন।

হারিয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেওয়া স্বজন হারানো রোহিঙ্গাদের চোখে মুখে ক্লান্তি ও ভয়ের চাপ। অনাহারে অর্ধহারে জল-জঙ্গল পেরিয়ে আসা এসব মানুষের একটাই প্রশ্ন-তাদের ফেলে আসা জন্মভূমি ফিরে পাবে কি?

রোহিঙ্গাদের তথ্য নিচ্ছে সেনাবাহিনীরোহিঙ্গাদের তথ্য নিচ্ছে সেনাবাহিনী

গত ২৪ আগস্ট আরাকান রাজ্যে পুলিশ পোস্টে হামলা চালায় সে দেশের একটি বিদ্রোহী গ্রুপ। এতে ১২ পুলিশ সদস্য বহু রোহিঙ্গা হতাহত হয়। এরপর  রাখাইনে অভিযানের নামে সাধারণ মানুষ ওপর হত্যাধর্ষণবাড়িঘরে আগুনসহ নানা নির্যাতন অব্যাহত রেখেছেন। এরপর থেকেই রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। জাতিসংঘের তথ্যমতে,এখন পর্যন্ত ৪ লাখ ৮০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নির্যাতিত হয়ে সৌদি আরব থেকে ফেরত আসলেন ২৪ নারী কর্মী

মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধের তদন্ত করবে জাতিসংঘ

চট্টগ্রামের প্রয়াত চারনেতার বিশেষত্ব ছিল এরা দুঃসময়ে সাহসী : নাছির

বদরখালীতে কিশোরের জুতার ভেতর থেকে ইয়াবা উদ্ধার

জাতীয়করণ হলো টেকনাফ এজাহার বালিকা উচ্চবিদ্যালয়

৪ বছরের শিশু নিহানকে বাঁচাতে এগিয়ে আসুন

অপরাধ দমনে চট্টগ্রামে আইপি ক্যামেরা বসাচ্ছে সিএমপি পুলিশ 

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রণালয়

রামুতে ৩৮ হাজার ইয়াবার ট্রাক সহ আটক ২

খুরুস্কুল বাসীকে কাঁদিয়ে চির বিদায় নিল মেধাবী ছাত্র মিশুক

টেকনাফে অভিযানেও থামছে না ৩ ভাইয়ের ইয়াবা বানিজ্য

পেকুয়ায় চাঁদার দাবীতে দোকান সংস্কারে বাধা ও ভাংচুর

গণমাধ্যম ও সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন মেয়র মুজিবুর রহমান

চকরিয়ায় সুরাজপুর আলোকশিখা পাঠাগার’র চিত্রাংকন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ ও গুণীশিক্ষক সংবর্ধনা

কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির কমিটি গঠিত

সাংবাদিক বশিরের মাতার জানাযা সম্পন্ন বিভিন্নমহলের শোক

বিজিবি ক্যাম্প এলাকায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

টেকনাফ সাংবাদিক ফোরাম’র আহবায়ক কমিটি গঠিত

কক্সবাজার-৩ আসনে বিএনপির মনোনয়নপত্র জমা দিলেন অধ্যাপক আজিজ

“দুখরে রোগে ও ভয় পায়!”