বিশ্ব পর্যটন দিবস পালিত

সিবিএন:
কক্সবাজারে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে।

‘টেকসই পর্যটন: উন্নয়নের হাতিয়ার’ প্রতিপাদ্যে দিনটি উপলক্ষে কক্সবাজার জেলা প্রশাসন ও সী-বীচ ম্যানেজমেন্ট কমিটি যৌথভাবে আয়োজন করে বর্ণাঢ্য শোভাযাত্রা।

বুধবার সকাল সাড়ে ৯টায় কলাতলী সী-ইন সড়ক থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি লাবণী পয়েন্টে গিয়ে শেষ হয়। সেখানে উন্মুক্ত মঞ্চে অনুষ্টিত হয় আলোচনা সভা।

অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আনোয়ারুল নাসের এর সভাপতিত্বে আলোচনা সভা শেষে মুক্ত আকাশে বেলুন উড়িয়ে বিশ্ব পর্যটন দিবসের শুভ কামনা করা হয়।

সভায় বক্তৃতা করেন- ট্যুরিষ্ট পুলিশ কক্সবাজার জোনের পুলিশ সুপার (এসপি) জিল্লুর রহমান, হোটেল মোটেল গেস্ট হাউজ মালিক সমিতির সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান, সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল কাসেম সিকদার, কটেজ ব্যবসায়ী সমিতির সভাপতি কাজী রাসেল আহমেদ, টুয়াকের আহ্বায়ক এম.এ হাসিব বাদল।

এ সময় উপস্থিত ছিলেন- ট্যুরিষ্ট পুলিশ কক্সবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার ফজলে রাব্বি, সিনিয়র সহকারি পুলিশ সুপার রায়হান কাজেমি, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট একেএম লুৎফুর রহমান, টুয়াকের প্রতিষ্ঠাতা সভাপতি এস.এম কিবরিয়া খান, সাবেক সাধারণ সম্পাদক আসাফ উদ-দৌলা আশেক, সাবেক অর্থ সম্পাদক শহীদুল্লাহ নাঈম, আনোয়ার কামাল প্রমুখ।

সী-বীচ ম্যানেজম্যান্ট কমিটির সদস্য সচিব ও পর্যটন শৈবালের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়ার পরিচালনায় পর্যটন দিবসের কর্মসুচিতে সী-গাল হোটেল, হোটেল সী-প্যালেস, হোটেল সায়মান, ট্যুর গাইড এসোসিয়েশন, বীচ কিটকট মলিক সমিতি, লাইফগার্ড, সৈকত বহুমুখি সমবায় সমিতিসহ পর্যটন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণ করে।

এদিকে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিও পালন করেছে বিশ্ব পর্যটন দিবস। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম বিভাগের উদ্যোগে বুধবার সকাল ৯টায় শহরের কলাতলী মোড়স্থ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শোভাযাত্রা বের করা হয়। এরপর ক্যাম্পাসে সংক্ষিপ্ত আলোচনা সভা রেজিষ্ট্রার নাজিম উদ্দিন সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সহকারি রেজিষ্ট্রার কুতুব উদ্দিনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন ট্রেজারার অধ্যাপক আব্দুল হামিদ। অতিথি ছিলেন পরীক্ষা নিয়ন্ত্রক সাইফুর রহমান, হসপিটালিটি এন্ড ট্যুরিজম বিভাগের বিভাগীয় প্রধান সাকিল আহমেদ। বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এতে উপস্থিত ছিলেন।

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) এর উদ্যোগে ১৯৮০ সাল থেকে ২৭শে সেপ্টেম্বর দিবসটি পালন করা হয়। কক্সবাজারে প্রতি বছর যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়।

দিবসটি উপলক্ষে ব্যতিক্রমী আয়োজন করে কটেজ ব্যবসায়ী সমিতি। এই সংগঠনের কর্মকর্তারা বিভিন্ন কটেজ ও সমুদ্র সৈকতে অবস্থানরত ৩ হাজার পর্যটককে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

সর্বশেষ সংবাদ

শহীদ মিনারে জেলা আওয়ামীলীগের শ্রদ্ধান্ঞ্জলি

শহীদদের শ্রদ্ধা জানালো কক্সবাজার পৌরসভা

একুশের প্রথম প্রহরে শহীদদের শ্রদ্ধা জানালো জেলা বিএনপি

সাবেক ছাত্রদল নেতা হাবিব উল্লাহ ১০ হাজার ইয়াবাসহ আটক

নাইক্ষ্যংছড়িতে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

পুরান ঢাকার আগুন নিয়ন্ত্রণে, ৬৫ লাশ উদ্ধার

‘দিনাজপুরে সপ্তম শ্রেণির মেয়েরা ইয়াবায় আসক্ত’

২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ

কক্সবাজারে ফুলে ফুলে অমর একুশের শহীদদের স্মরণ

পুরান ঢাকার চকবাজারে আগুন, ৫৬ লাশ উদ্ধার

ভারুয়াখালীতে স্কুলছাত্রকে অপহরণের চেষ্টা  ‘ভাই গ্রুপের’

আজ আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস

মুজিবুর রহমান ও এমপি জাফরের দোয়া নিলেন ফজলুল করিম সাঈদী

মাতৃভাষার প্রতি আগ্রহ হারাচ্ছে রাখাইনদের নতুন প্রজন্ম

শুদ্ধ সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে অপশক্তিকে রুখতে হবে- মেয়র মুজিব

একুশে ফেব্রুয়ারি : প্রাপ্তি ও প্রত্যাশা

টেকনাফে সাড়ে ১৫ লক্ষ টাকার স্বর্ণালংকার উদ্ধার

চকরিয়ায় শিশু ও নারী নির্যাতন মামলার ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

২০ হাজার ইয়াবাসহ দুইজন আটক

এডভোকেট রানা দাশগুপ্তের সাথে কক্সবাজার জেলা নেতৃবৃন্দের মতবিনিময়