কক্সবাজার কে জি মডেল হাই স্কুলে প্রতিভা অন্বেষণ কর্মসূচির প্রতিযোগিতা

সংবাদ বিজ্ঞপ্তি:
কক্সবাজার সাহিত্য একাডেমী কক্সবাজারে শিশু-কিশোরদের জন্য সাহিত্য প্রতিযোগিতার মাধ্যমে শিশু-কিশ্রোদের প্রতিভা বিকাশে এক ব্যতিক্রম কার্যক্রম পরিচালনা করছে। বিশেষ করে শিশু-কিশোরদেরকে লেখালেখির সুযোগ করে দিয়ে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করছে। শিশু-কিশোরদের লেখা ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ নিয়ে সাহিত্য পত্রিকা প্রকাশ করে একরকম দুঃসাহসিক কার্যক্রম পরিচালনা ও বাস্তবায়ন করছে। এই কর্মসূচির মাধ্যমে শিশু-কিশোরদেরকে হাতে-কলমে কবি-সাহিত্যিক হিসেবে গড়ে উঠতে সহায়তা করছে।
২৬ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার কক্সবাজার কে জি মডেল হাই স্কুলে একাডেমীর শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ কর্মসূচি-২০১৭ উদ্বোধনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।
কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানের উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক কে এম রমজান আলী।
প্রধান অতিথির বক্তব্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক কে এম রমজান আলী বলেন, কক্সবাজার বরাবরই পড়ালেখা, সাহিত্য-সংস্কৃতিতে পিছিয়ে পড়া প্রান্তিক জেলা। এই জেলায় কক্সবাজার সাহিত্য একাডেমী সাহিত্য-সংস্কৃতির বিকাশে কাজ করে যাচ্ছে। বিশেষ করে শিশু-কিশোরদেরকে দক্ষ ও আদর্শবান নাগরিক হিসেবে গড়ে তুলতে কাজ করছে। সাহিত্য একাডেমীর শিশু-কিশোরদের প্রতিভা অন্বেষণের মতো একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি বাস্তবায়নে তার প্রতিষ্ঠানকে বাছাই করার জন্য একাডেমী কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। ভবিষ্যতেও সাহিত্য একাডেমীর যাবতীয় কর্মসূচি তার প্রতিষ্ঠানে পরিচালনার জন্য তিনি একাডেমীকে অনুরোধ করেন।
সভাপতির বক্তব্যে মুহম্ম্দ নূরুল ইসলাম কবিতার উদ্বৃতি দিয়ে বলেন, “বিশ^ জোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র”। আমরা সবাই নিজ নিজ ক্ষেত্রে বিশ^ব্রহ্মা-ের একনিষ্ট ছাত্র। যেখানে সুযোগ হয় সেখানে শেখার চেষ্টা করতে হবে। নিজেদেরকে আদর্শ ও পূর্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে তুলতে প্রতিটি পদক্ষেপে শিখতে হবে। আজকের মহামানবরা দিনে দিনে মহামানব হয়নি। তারাও একদিন শিশু ছিলো। ফলে আজকের শিশু আগামী দিনের নাগরিক হিসেবে নিজেকে প্রস্তুত করতে হবে ভবিষ্যতে সমাজের, দেশের দায়িত্ব গ্রহণ করতে।
কক্সবাজার সাহিত্য একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুর কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় স্বাগত বক্তব্য পেশ করেন একাডেমীর প্রতিষ্ঠাতা সদস্য, কক্সবাজার কেজি এন্ড মডেল হাই স্কুলের প্রাক্তন সিনিয়র শিক্ষক কবি হাসিনা চৌধুরী লিলি। অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন সাহিত্য একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য কক্সবাজার কেজি এন্ড মডেল হাইস্কুলের প্রাক্তন সিনিয়র শিক্ষক গবেষক নূরুল আজিজ চৌধুরী ও একাডেমিীর স্থায়ী পরিষদ সদস্য অধ্যাপক-কবি দিলওয়ার চৌধুরী।
বক্তাগণ আরো বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যত নাগরিক। এসব শিশুদেরকে আগামীতে আদর্শ মানুষ হয়ে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করতে হবে। ফলে তাদেরকে এখন থেকে আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে সচেষ্ট হতে হবে।
প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি মীর্জা মনোয়্রা হাসান, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি-অধ্যাপক দিলওয়ার চৌধুরী ও একাডেমীর শিশু ও মহিলা বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার।
ট্যাবুলেশনের দায়িত্ব পালন করেন একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক কক্সবাাজর কেজি এন্ড মডেল হাইস্কুলের শিক্ষক ছড়াকার জহির ইসলাম।
এসময় উপস্থিত ছিলেন একাডেমীর নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, কবি-আবৃত্তিকার তৌহিদা আজিম ও সমাজ গবেষক নির্বাণ পাল।
প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
বিদ্যালয়ের ৩য় থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ‘ক’ গ্রুপ, ৬ষ্ঠ শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত ‘খ’ গ্রুপ ও ৯ম শ্রেণি থেকে ১০ শ্রেণি পর্যন্ত ‘গ’ গ্রুপে বিভক্ত করে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘ক’ গ্রুপের জন্য রুহুল কাদের বাবুলের লিখা ‘স্বাধীনতার ছড়া’, ‘খ’ গ্রুপের জন্য মো. নাছির উদ্দিনের লিখা ‘ইচ্ছা করে’ ও ‘গ’ গ্রুপের জন্য কবি মুহম্মদ নূরুল হুদার ‘যতদূর বাংলা ভাষা ততদূর বাংলাদেশ’ কবিতা আবৃত্তির জন্য নির্বাচিত করা হয়েছে।
প্রতিযোগিতায় কবিতা আবৃত্তিতে ‘ক’ গ্রুপে ৪র্থ শ্রেণির ছাত্রী মারিয়া কিবতিয়া প্রথম, ৪র্থ শ্রেণির ছাত্রী নাফিসা তাওসীফ দ্বিতীয় ও ৪র্থ শ্রেণির রুবাইদা আলমগীর পার্লি তৃতীয় স্থান অধিকার করে। স্বরচিত কবিতা/ছড়া বিভাগে ৪র্থ শ্রেণির ছাত্রী নুসরাত জাহান নিসু প্রথম, ৪র্থ শ্রেণির ছাত্র সাদ করিম জাওয়াদ দ্বিতীয় ও ৪র্থ শ্রেণির ছাত্রী তানজুমা আলম নাজিবা তৃতীয় স্থান অধিকার করে।
প্রতিযোগিতায় কবিতা আবৃত্তি বিভাগে ‘খ’ গ্রুপে ৭ম শ্রেণির ছাত্রী হুসবিন আরোয়া দৌলনা প্রথম, ৭ম শ্রেণির ছাত্রী রেহেনুমা কামাল কাশফিয়া দ্বিতীয় ও ৮ম শ্রেণির ছাত্রী পৌষালী শর্মা তৃতীয় স্থান অধিকার করে। স্বরচিত কবিতা/ছড়া গ্রুপে ৭ম শ্রেণির ছাত্রী রাফিয়া সাঈদী নিশাতা প্রথম, ৭ম শ্রেণির ছাত্রী রোদসী হোসাইন হৃদি দ্বিতীয় ও ৭ম শ্রেণির ছাত্রী তাছফিয়া আলম তাছিন তৃতীয় স্থান অধিকার করে।
প্রতিযোগিতায় ‘গ’ গ্রুপে কবিতা আবৃত্তিতে ১০ম শ্রেণির ছাত্রী দিলশাদ ইয়াছমিন দোলনা প্রথম, ১০ম শ্রেণির ছাত্রী সামাহা ওয়াফা দ্বিতীয় ও ১০ম শ্রেণির ছাত্রী আফিয়া ইবনাত ফারিয়া তৃতীয় স্থান অধিকার করে ও স্বরচিত কবিতা-ছড়া বিভাগে ৯ম শ্রেণির ছাত্রী মিথিলা সরকারকে একমাত্র প্রতিযোগী হিসেবে বিশেষ পুরস্কার দেয়া হয়।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

জুমার দিনের দোয়া: নাজিমরা ফিরে আসুক কল্যাণের পথে

রোহিঙ্গাদের নিরাপত্তা-নজরদারিতে এবার আর্মড পুলিশের নতুন ব্যাটালিয়ন

তাবলিগ জামাতের দুই পক্ষের দ্বন্দ্ব, হচ্ছেনা বিশ্ব ইজতেমা

ঈদগাঁওতে পিএসপি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

দেশপ্রেমিক আদর্শ জনগোষ্ঠী তৈরী করছে কওমি মাদ্রাসা -আহমদ শফী

১৯৯০ ব্যাচের ছাত্র নুর রহিমের মায়ের মৃত্যু, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র পরিষদের শোক

ভোট আর পেছাচ্ছে না

নির্বাচন বানচালের ষড়যন্ত্রের প্রতিবাদে ঈদগাঁওতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

চকরিয়া পৌর যুবলীগ নেতা ফরহাদ আর নেই, জানাজা সম্পন্ন

বেবী নাজনীন ছাড়া পেয়েছেন, নিপুনকে গ্রেপ্তার দেখানো হয়েছে

চকরিয়ায় উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে কর্মশালা সম্পন্ন

চকরিয়ার সাংবাদিক বশির আল মামুনের মাতার ইন্তেকাল

শহীদ জিয়া স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষার চকরিয়া কেন্দ্রের স্থান পরিবর্তন

নয়াপল্টনে ‘ট্রাফিকের’ দায়িত্বে বিএনপি কর্মীরা

নবনির্বাচিত কক্সবাজার প্রেসক্লাব নেতৃবৃন্দকে টুয়াকের শুভেচ্ছা

বিএনপি নেত্রী নিপুন রায় ও বেবী নাজনীন আটক

চবিতে প্রক্সি দিয়ে ভর্তির চেষ্টা, মহেশখালীর শিক্ষার্থী আটক

শেরপুরে সম্মাননা পেলো কক্সবাজার ব্লাড ডোনারস সোসাইটি

পরীক্ষা শেষ, রেজাল্ট দেখে যেতে পারেনি মিশুক

কক্সবাজার সৈকতের বালিয়াড়িতে দিবারাত্রির বীচ-কাবাডি শুরু