বাংলাদেশে আরসার কোন অস্থিত্ব নেই

এম.এ আজিজ রাসেল:
জেলা প্রশাসক মোঃ আলী হোসেন বলেছেন, রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেয়ার পাশাপাশি কঠোর গোয়েন্দা নজরদারীও করা হচ্ছে। কোন জঙ্গী সংগঠনের সাথে রোহিঙ্গাদের যোগাযোগ আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। কিন্তু গোয়েন্দাদের নজরে এ পর্যন্ত এরকম কোন বিষয় চোখে পড়েনি। মিয়ানমারেই রয়েছে বিদ্রোহী ও জঙ্গী সংগঠন আরসা’র কার্যক্রম। বাংলাদেশে এই সংগঠনের অস্থিত্ব নেই। শুক্রবার সন্ধ্যায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রোহিঙ্গাদের মানবিক সহায়তা সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে তিনি উপরোক্ত কথা বলেন।

তিনি আরো বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের পুনর্বাসন ও শৃঙ্খলতায় ত্রাণ বিতরণে শনিবার থেকে আনুষ্ঠানিক ভাবে কাজ শুরু সেনাবাহিনী। জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে রোহিঙ্গাদের মানবিক সহায়তা নিশ্চিত না হওয়া পর্যন্ত সেনাবাহিনীর কার্যক্রম অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের পাশে থাকার প্রতিশ্রুতি বাস্তবায়নে ২২টি সিদ্ধান্ত নেয়া হয়েছে। গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে ইতোমধ্যে রোহিঙ্গাদের স্বাস্থ্য, আশ্রয়স্থান নির্মাণ, ক্যাম্পের সড়ক সংস্কার, স্যানিটেশন, বিশুদ্ধ পানি ও পর্যাপ্ত খাবার দেয়াসহ নানা তৎপরতা বিদ্যামান রয়েছে। রোহিঙ্গাদের আশ্রয়ে উখিয়া-টেকনাফে ১২টি পয়েন্ট চিহ্নিত করা হয়েছে। সেখানেই তারা সব সুযোগ সুবিধা ভোগ করবে। পুরো দেশের মানুষ তাদের জন্য ত্রাণ নিয়ে আসছে। এছাড়া দেশী-বিদেশী বিভিন্ন সংস্থাও সাহায্য পাঠিয়েছে। আরো নানা স্থান থেকে ত্রাণ সহায়তা দেয়া হবে। ত্রাণ বিতরণে বিশৃঙ্খলা ঠেকাতে কুতুপালংয়ে কন্ট্রোল রুম খুলেছে জেলা প্রশাসন। সেখান থেকে জেলা প্রশাসনের মাধ্যমে ত্রাণ বিতরণ করা হচ্ছে। প্রশাসনের বাইরে গিয়ে কেউ ত্রাণ বিতরণ দিতে পারবে না। যারা নিয়ম না মেনে ত্রাণ দিবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

জেলা প্রশাসক বলেন, বাংলাদেশের মতো এতো শরনার্থী পৃথিবীর আর কোন দেশে নেই। বিপুল পরিমাণ শরনার্থীদের আশ্রয়, মানবিক সহায়তা ও পুনর্বাসন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব মাঝে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। প্রশংসা কুঁড়িয়েছে বিশ্ব নেতাসহ আন্তর্জাতিক মহলে। কেউ প্রধানমন্ত্রীর নির্দেশ উপেক্ষা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন জানান, রোহিঙ্গাদের নিরাপত্তায় পুলিশ, গোয়েন্দা সংস্থাসহ একাধিক বাহিনী কাজ করে যাচ্ছে। উখিয়া-টেকনাফে ২২টি মোবাইল টিম মাঠে রয়েছে। রোহিঙ্গারা যাতে অন্য কোথাও পালিয়ে যেতে না পারে সেজন্য জেলার বিভিন্ন পয়েন্টে ১১টি পুলিশ চৌকি বসানো হয়েছে। এ পর্যন্ত পালিয়ে যাওয়ার সময় ৫ হাজার ১১৯ জন রোহিঙ্গাকে বালুখালীতে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ২১২ জন দালালকে সাজা দেয়া হয়েছে বিভিন্ন মেয়াদে। আগের তুলনায় বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। সব বিষয় তদারকিতে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এখানে রোহিঙ্গাদের যাবতীয় তথ্য আদান-প্রদান করা হয়। তিনি অন্য জেলা বা শহরে রোহিঙ্গাদের বাড়ি ভাড়া বা আশ্রয় না দিতে সকলের প্রতি আহবান জানান। শরানার্থী ত্রাণ প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোঃ আবুল কালাম জানান, রোহিঙ্গাদের পুনর্বাসেন বালুখালীতে ২ হাজার একর জায়গায় ১৪ হাজার শেড নির্মাণের কাজ প্রক্রিয়াধীন। নির্মাণ কাজ শেষ হলে সাময়িকভাবে বর্তমানে আশ্রয়ে থাকা স্থান থেকে সকল রোহিঙ্গাদের বালুখালীতে আনা হবে। মিয়ানমার ফেরত না যাওয়া পর্যন্ত সেখানেই তারা বসবাস করবে।

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি মোঃ আশরাফুল আলম খোকন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনোয়ারুল নাসের, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মোঃ আবদুর রহমান ও জেলা তথ্য অফিসার নাছির উদ্দিন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?

উদীচী কক্সবাজার সরকারি কলেজ শাখার দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত

পেকুয়ায় বৃদ্ধকে কুপিয়ে জখম

আনিস উল্লাহ টেকনাফ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত

চকরিয়া উপজেলা যুবদলের কমিটি বিলুপ্ত ও আহবায়ক কমিটি গঠিত

জেলা আ.লীগের জরুরি সভা শুক্রবার

চবি উপাচার্যের সাথে হিস্ট্রি ক্লাবের সাক্ষাৎ

পেকুয়ায় কুপে আহত ব্যবসায়ী হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে

সদর-রামু আসনে নজিবুল ইসলামকে নৌকার একক প্রার্থী ঘোষণা পৌর আ. লীগের

যোগাযোগ মন্ত্রীর আগমনে ঈদগাঁওতে চলছে ব্যাপক প্রস্তুতি

রাষ্ট্রপতির প্রতি আহবান: ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না সংসদে ফেরৎ পাঠান

উত্তপ্ত চট্টগ্রাম কলেজ, সক্রিয় বিবদমান তিনটি গ্রুপ

চকরিয়া কোরক বিদ্যাপীঠে আন্ত:ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন

রোহিঙ্গা ক্যাম্পে হোপ ফাউন্ডেশনের ৪০শয্যার হসপিটাল উদ্বোধন

পৌর কাউন্সিলরসহ ৪ মাদক কারবারির বাড়িতে অভিযান, নারীসহ দুই জনের সাজা

কক্সবাজার সিটি কলেজে পদার্থ বিজ্ঞান ও প্রাণ-রসায়ন অনার্স অধিভুক্তি লাভ