বিদেশ ডেস্ক:
ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, মিয়ানমারের রোহিঙ্গারা গণহত্যার শিকার হয়ে পালাচ্ছে। বৃহস্পতিবার একটি টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন। ফরাসি বার্তা সংস্থা এফপি টুইটারে এই খবর জানিয়েছে।

নিউ ইয়র্কে ফরাসী টেলিভিশন চ্যানেল টিএমসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রোঁ জানান, মিয়ানমারের রাখাইন প্রদেশে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চলছে।

ফরাসী প্রেসিডেন্ট বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সহযোগীদের নিয়ে ফ্রান্স উদ্যোগ নেবে যেন চলমান এই গণহত্যা ও জাতিগত নিধনের বিষয়ে জাতিসংঘ নিন্দা করে এবং আমরা যেন এই গণহত্যা বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে পারি।
ম্যাক্রোঁ বলেন, জাতিগত নিধনের যেকোনও প্রচেষ্টাকে আমাদের নিন্দা জানাতে হবে। জাতিসংঘকেই এই সহিংসতা বন্ধের আহ্বান জানাতে হবে, মানবিক ত্রাণ সহায়তা জোরদারের আহ্বান জানাতে হবে। জাতিসংঘ যখন আনুষ্ঠানিকভাবে নিন্দা জানাবে, তখন এই বৈশ্বিক সংস্থাটির অধীনেই মিয়ানমারে হস্তক্ষেপ করার মতো কার্যক্রমে নেওয়া সম্ভব।

উল্লেখ্য, ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর তথাকথিত ক্লিয়ারেন্স অপারেশন শুরু হওয়ার পর এ পর্যন্ত ৪ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ সামরিক বাহিনীর এক অভিযানকে জাতিগত নিধন হিসেবে আখ্যায়িত করেছে।