আন্তর্জাতিক ডেস্ক:

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৩৯ জনে দাঁড়িয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। ধসে পড়া ভবনের নিচে এখনও আটকে আছেন অনেক মানুষ। খবর সিএনএন।

মেক্সিকো সিটিতে ২৭টি ভবন ধসে পড়েছে। ভবনের নিচে আটকে পড়া মানুষদের নিরাপদ আশ্রয়ে নিচ্ছেন উদ্ধারকর্মীরা। লোকজন রাস্তায় অবস্থান নিয়েছেন। অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

মঙ্গলবার মেক্সিকোর স্থানীয় সময় দুপুর ১টার দিকে ৭.১ মাত্রার এই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরের পুয়েবলা রাজ্যে। প্রায় ৫১ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভূত হয়। আতঙ্কে মানুষজন রাস্তায় বের হতে থাকেন।

দেশটির প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েটো জানিয়েছেন, রাজধানীতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবনে আগুন ধরে গেছে। তার ভেতরেই অনেকে আটকে পড়েছেন।

মেক্সিকোতে এক মাসের মধ্যে এটি দ্বিতীয় ভূমিকম্প। এর আগে গত ৮ সেপ্টেম্বর দেশটিতে ৮.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ৯০ জনের মৃত্যু ঘটে। ১৯৮৫ সালের পর এটিই মেক্সিকো উপকূলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। ওই ভূমিকম্পে ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। ১৯৮৫ সালে আঘাত হানা শক্তিশালী ভূমিম্পের ৩২ বছর পূর্তির দিনে (১৯ সেপ্টেম্বর) মহড়া চলাকালে এই ভূমিকম্প আঘাত হানে।