রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে বন্ধুসভা

 

প্রেস বিজ্ঞপ্তি:

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানের ওপর নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে মঙ্গলবার দুপুরে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে প্রথম আলো বন্ধুসভা।

বন্ধুসভার সহ-সভাপতি আরিফুর রহমানের সভাপতিত্বে ‘ রোহিঙ্গারা মরছে কেন, রাখাইন রাজ্যে শান্তি আনো’ এ শ্লোগানে অনুষ্টিত মানববন্ধনে বক্তব্য দেন, কক্সবাজার সিভিল সোসাইটির সভাপতি আবু মোর্শেদ চৌধুরী, জেলা শিল্পকলা একাডেমীর সাবেক সাধারণ সম্পাদক বিশ্বজিত পাল বিশু, কালচারাল অফিসার আয়াজ মাবুদ, কক্সবাজার সোসাইটির সভাপতি গিয়াস উদ্দিন, সাধারণ সম্পাদক নুরুল আবছার, যুব ইউনিয়ন কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক ফাতেমা আকতার মার্টিন, উদিচী কক্সবাজার সরকারি কলেজ সংসদের সভাপতি জাহেদুল হক সুমন। অনুষ্টান সঞ্চালনা করেন বন্ধুসভার জেলা শাখার সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল।

বক্তারা বলেন, গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যের সীমান্ত চৌকিতে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এরপর থেকে শুরু হয়েছে রাখাইন রাজ্যে সেখানকার সেনাবাহিনীর অত্যাচার নির্যাতন।গুলি করে হত্যা করা হচ্ছে অসংখ্য রোহিঙ্গা নারী পুরুষ শিশুকে। আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়া হচ্ছে হাজার হাজার ঘরবাড়ি। মেয়েদের ধরে নিয়ে করা হচ্ছে ধর্ষণ।যা গণহত্যার শামিল।

বক্তারা আরও বলেন, ইতিমধ্যে রাখাইন রাজ্য ছেড়ে চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এর আগে থেকে অবস্থান করছে ছয় লাখের মত রোহিঙ্গা। মোট ১০ লাখের বেশি রোহিঙ্গা নিয়ে কক্সবাজারবাসী বিপাকে পড়েছে।যদিও মানবিক দিক বিবেচনা করে সরকার বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। স্থানীয় লোকজন নানাভাবে সাহায্য সহযোগিতা দিচ্ছেন রোহিঙ্গাদের। কিন্তু রোহিঙ্গারা যেন দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে পড়তে না পারে- সে জন্য কার্যকর উদ্যোগ নিতে হবে।

মানববন্ধনে প্রথম আলো বন্ধুসভার পক্ষে পাঁচ দফা সুপারিশ তুলে ধরা হয়।

এগুলো হচ্ছে-১. ইউএনএইচসিআর এর তত্বাবধানে আশ্রিত সকল রোহিঙ্গাকে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন ২. দ্রুততম সময়ে যেন রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো যায় তার জন্য মিয়ানমার সরকারের ওপর আর্ন্তজাতিক মহলের চাপ প্রয়োগ ৩. গণহত্যার জন্য আর্ন্তজাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলার উদ্যোগ ৪. সামাজিক নিরাপত্তা নিশ্চিতের জন্য সকল রোহিঙ্গাকে একজায়গায় রাখা এবং ৫. রোহিঙ্গা আশ্রিত এলাকা উখিয়া ও টেকনাফের শিক্ষিত বেকার যুবসমাজের কর্মসংস্থানের ব্যবস্থা, ক্ষতিগ্রস্ত রাস্তাঘাটের সংস্কার ও শিক্ষাপ্রতিষ্টানের উন্নয়ন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, বন্ধুসভার সদস্য ইনজামামুল হক, এহেসানুর রহমান ইমন, শাফকাত শাহরিয়ার, সাহেদুল হক সাইমুন, জাবেদ নুর শান্ত, আশফাক শাহরিয়ার, প্রত্যয় দাশ, কাউসার হামিদ, ইশতিয়াক ফেরদৌস, বায়েজিদ মুহাম্মদ আরিফ প্রমুখ।

সর্বশেষ সংবাদ

বঙ্গবন্ধুর দেখানো পথে কক্সবাজারকে এগিয়ে নিতে চান আনিসুল হক চৌধুরী সোহাগ

আগাম নির্বাচনি প্রচার সামগ্রী না সরানোয় জরিমানার নির্দেশ ইসি’র

টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পে বিশ্ব টয়লেট দিবস পালিত

রাঙামাটিতে যৌথ অভিযানে তিন বোট কাঠসহ আটক ৭

বিএনপি’র প্রতীক ‘ধানের ছড়া’ না ‘শীষ’?

রামুতে ভ্রাম্যমান আয়কর মেলায় ৩৮ হাজার ৮৫৭ টাকা রাজস্ব আদায়

চ.বি এলামনাই উত্তর আমেরিকা ইন্ক-এর রজত জয়ন্তী উদযাপন

বীচ কাবাডি ফাইনালে নৌবাহিনী ও আনসার চ্যাম্পিয়ন

তারেকের বিষয়ে ইসির কিছুই করার নেই

বান্দরবানে দুর্গম ১৪ টি ভোট কেন্দ্রে ব্যবহৃত হবে সেনা হেলিকপ্টার

ঈদগাঁওতে সী-লাইনের ধাক্কায় ভাই-বোন গুরুতর আহত

সৈকত দখল ও অবৈধভাবে বালি উত্তোলন: জাপা নেতা নুরুল আমিনসহ ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা

খালেদা জিয়া চাইলে তাকে ফের হাসপাতালে নিয়ে চিকিৎসার নির্দেশ হাইকোর্টের

দীপেন দেওয়ানের মনোনয়ন দাবী রাঙামাটি বিএনপির

খরুলিয়ায় সড়কের উপর গরুর হাট, ঘটছে দুর্ঘটনা

গণমাধ্যমে এমপি বদি’র মনোনয়ন বঞ্চিতের খবর ‘টক অব দা উখিয়া-টেকনাফ’

স্ত্রীর ভাগ্যে বদির নৌকা!

সোনাদিয়া প্যারাবনে বন্দুকযুদ্ধে জলদস্যু নিহত

কক্সবাজার-৩ সাইমুম সরওয়ার কমলসহ আ.লীগের ৫৪ প্রার্থীর চূড়ান্ত তালিকা

অনলাইন সংবাদের জনপ্রিয়তার প্রতি সরকারের সু-নজর জরুরী