কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৭ তম পাক্ষিক সাহিত্য সভা

সংবাদ বিজ্ঞপ্তি:
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৭তম পাক্ষিক সাহিত্য সভায় একাডেমীর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রকাশিত একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের দ্বাবিংশতম সংখ্যা নিয়ে বিশদ আলোচনা অনুষ্ঠিত হয়।
আলোচনায় বক্তাগণ বলেন, সমুদ্র সংলাপে মুদ্রিত লেখাসমূহের মধ্যে প্রবন্ধগুলো খুবই মানসম্পন্ন হয়েছে। একইভাবে বই আলোচনা ও গল্পগুলো ভালো হয়েছে। তবে কবিতা ও ছড়া সাহিত্য আশাতীত হয়নি। বক্তাগণ বলেন, প্রবন্ধের মধ্যে জীবনানন্দ দাশের জীবনালেক্ষ্য নিয়ে প্রফেসর মুফীদুল আলম লিখিত প্রবন্ধটি খুবই ভালো হয়েছে। এই প্রবন্ধের মাধ্যমে বাংলা সাহিত্যে জীবনানন্দ দাশকে নতুন করে চেনার সুযোগ সৃষ্টি হয়েছে। একই সাথে সুলতান আহমেদ লিখিত প্রন্ধটিও মানসম্পন্ন হয়েছে। উক্ত প্রবন্ধে অনেক নতুন তথ্য উঠে এসেছে যা ভবিষ্যত গবেষকদের কাজে লাগবে।
একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ-এর সভাপতিত্বে শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর নির্বাহী সদস্য শিক্ষাবিদ পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর নির্বাহী পরিষদ সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, একাডেমীর নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী ও নির্বান পাল।
পরে সুলতান আহমেদ, মোহাম্মদ আমিরুদ্দীন ও নির্বাহী সদস্য কল্লোল দে চৌধুরী কবিতা পাঠ করেন।
সভায় মিয়ানমার সরকার কর্তৃক আরাকান থেকে হাজার বছরের স্থায়ী বাসিন্দা রোহিঙ্গাদেরকে জাতিগত ভাবে নির্মুল করায় উদ্বেগ প্রকাশ করা হয়। অচিরেই এই উচ্ছেদ কার্যক্রম বন্ধ করার দাবী জানানো হয়। বক্তাগণ অনতিবিলম্বে জাতিসঙ্গের নিরাপত্তা পরিষদের হস্তক্ষেপের মাধ্যমে আরাকানে রোহিঙ্গাদের জন্য নিরাপদ জোন গঠনের দাবী জানানো হয় একই সাথে রোহিঙ্গাদেরকে মিয়ানমারের বাসিন্দা হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য দাবী জানানো হয়। সভায় রোহিঙ্গাদেরকে শান্তিপূর্ণ ভাবে স্বদেশে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতি দাবী জানানো হয়।
২৯ সেপ্টেম্বর একাডেমীর ৩৯৮তম পাক্ষিক সাহিত্য সভা
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৮তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২৯ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে কক্সবাজার সাহিত্য একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের ২২তম সংখ্যা নিয়ে আবারো আলোচনা করা হবে। উক্ত অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অপরাধ দমনে চট্টগ্রামে আইপি ক্যামেরা বসাচ্ছে সিএমপি পুলিশ 

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রণালয়

রামুতে ৩৮ হাজার ইয়াবার ট্রাক সহ আটক ২

খুরুস্কুল বাসীকে কাঁদিয়ে চির বিদায় নিল মেধাবী ছাত্র মিশুক

টেকনাফে অভিযানেও থামছে না ৩ ভাইয়ের ইয়াবা বানিজ্য

পেকুয়ায় চাঁদার দাবীতে দোকান সংস্কারে বাধা ও ভাংচুর

গণমাধ্যম ও সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন মেয়র মুজিবুর রহমান

চকরিয়ায় সুরাজপুর আলোকশিখা পাঠাগার’র চিত্রাংকন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ ও গুণীশিক্ষক সংবর্ধনা

কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির কমিটি গঠিত

সাংবাদিক বশিরের মাতার জানাযা সম্পন্ন বিভিন্নমহলের শোক

বিজিবি ক্যাম্প এলাকায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

টেকনাফ সাংবাদিক ফোরাম’র আহবায়ক কমিটি গঠিত

কক্সবাজার-৩ আসনে বিএনপির মনোনয়নপত্র জমা দিলেন অধ্যাপক আজিজ

“দুখরে রোগে ও ভয় পায়!”

নিরাপদ জীবনে ফিরতে চায় ইয়াবা ব্যবসায়ীরা

রোববার থেকে বিএনপির সাক্ষাৎকার শুরু

মিয়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

বিএনপি নেতা আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮) আসনে মনোনয়নপত্র নিলেন

কক্সবাজার-২ আসনে কারাবন্দী আবুবকরের পক্ষে মনোনয়ন ফরম জমা

ঈদগাঁওতে ইউনিক পরিবহন ও টমটমের মুখোমুখি সংঘর্ষে আহত ৪