কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৭ তম পাক্ষিক সাহিত্য সভা

সংবাদ বিজ্ঞপ্তি:
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৭তম পাক্ষিক সাহিত্য সভায় একাডেমীর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রকাশিত একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের দ্বাবিংশতম সংখ্যা নিয়ে বিশদ আলোচনা অনুষ্ঠিত হয়।
আলোচনায় বক্তাগণ বলেন, সমুদ্র সংলাপে মুদ্রিত লেখাসমূহের মধ্যে প্রবন্ধগুলো খুবই মানসম্পন্ন হয়েছে। একইভাবে বই আলোচনা ও গল্পগুলো ভালো হয়েছে। তবে কবিতা ও ছড়া সাহিত্য আশাতীত হয়নি। বক্তাগণ বলেন, প্রবন্ধের মধ্যে জীবনানন্দ দাশের জীবনালেক্ষ্য নিয়ে প্রফেসর মুফীদুল আলম লিখিত প্রবন্ধটি খুবই ভালো হয়েছে। এই প্রবন্ধের মাধ্যমে বাংলা সাহিত্যে জীবনানন্দ দাশকে নতুন করে চেনার সুযোগ সৃষ্টি হয়েছে। একই সাথে সুলতান আহমেদ লিখিত প্রন্ধটিও মানসম্পন্ন হয়েছে। উক্ত প্রবন্ধে অনেক নতুন তথ্য উঠে এসেছে যা ভবিষ্যত গবেষকদের কাজে লাগবে।
একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ-এর সভাপতিত্বে শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর নির্বাহী সদস্য শিক্ষাবিদ পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর নির্বাহী পরিষদ সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, একাডেমীর নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী ও নির্বান পাল।
পরে সুলতান আহমেদ, মোহাম্মদ আমিরুদ্দীন ও নির্বাহী সদস্য কল্লোল দে চৌধুরী কবিতা পাঠ করেন।
সভায় মিয়ানমার সরকার কর্তৃক আরাকান থেকে হাজার বছরের স্থায়ী বাসিন্দা রোহিঙ্গাদেরকে জাতিগত ভাবে নির্মুল করায় উদ্বেগ প্রকাশ করা হয়। অচিরেই এই উচ্ছেদ কার্যক্রম বন্ধ করার দাবী জানানো হয়। বক্তাগণ অনতিবিলম্বে জাতিসঙ্গের নিরাপত্তা পরিষদের হস্তক্ষেপের মাধ্যমে আরাকানে রোহিঙ্গাদের জন্য নিরাপদ জোন গঠনের দাবী জানানো হয় একই সাথে রোহিঙ্গাদেরকে মিয়ানমারের বাসিন্দা হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য দাবী জানানো হয়। সভায় রোহিঙ্গাদেরকে শান্তিপূর্ণ ভাবে স্বদেশে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতি দাবী জানানো হয়।
২৯ সেপ্টেম্বর একাডেমীর ৩৯৮তম পাক্ষিক সাহিত্য সভা
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৮তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২৯ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে কক্সবাজার সাহিত্য একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের ২২তম সংখ্যা নিয়ে আবারো আলোচনা করা হবে। উক্ত অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

সর্বশেষ সংবাদ

শেষ ঠিকানায় কবি আল মাহমুদ

সড়কে শৃঙ্খলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে কমিটি

একুশের কবিতা-গান, নগ্ন-পা এবং শহীদ মিনার

পেকুযায় ব্রীজে ঝুঁকিপূর্ণ গর্ত

ঘটনা দেখানো হয়েছে টেকনাফ মেরিন ড্রাইভ সড়কে

লামায় ফাঁসিতে ঝুলে বৃদ্ধার মৃত্যু

সংরক্ষিত আসনে ৪৯ নারীকে নির্বাচিত ঘোষণা করল ইসি

ভ্যালেন্টাইনস ডের রাতে পোশাক কর্মীকে ‘দলবেঁধে ধর্ষণ’

ঈদগাঁওতে ওয়ার্ড আ’লীগ সভাপতির মৃত্যু : জানাজা সম্পন্ন

চকরিয়া কোরক বিদ্যাপীঠকে জাতীয়করণের দাবী

১১ সদস্যের বিএসএফ প্রতিনিধি দল এখন বাংলাদেশে

কক্সবাজারে অটোবাইক মালিক চালক ও শ্রমিকদের বিক্ষোভ

আবুধাবি IDEX-2019 এ যোগ দিতে যুদ্ধ জাহাজ ধলেশ্বরী এখন আমিরাতে

আমিরাতে পৌছেছেন প্রধানমন্ত্রী : উৎফুল্ল প্রবাসিরা

ক্ষমা চাইবে না জামায়াত, নতুন উদ্যোগ নিয়ে সংশয়

রোহিঙ্গাদের ওপর নিপীড়ন হয়েছে, তবে সেনাবাহিনী জড়িত নয়: মিন হ্লায়াং

পেকুয়ায় ট্রাকের ধাক্কায় মটর সাইকেল চালক নিহত

বিকিনি পরা মডেলকে কামড়ালো শুকর, ভিডিও ভাইরাল

প্রাথমিকের পেনশন সুবিধা ১৫ দিনেই

চট্টগ্রামে ভয়াবহ অগ্নিকাণ্ডে ঘুমন্ত ৮ জনের মৃত্যু