ডেস্ক নিউজ:

বাংলাদেশ-তুরস্ক, ফাইল ছবিরোহিঙ্গা ইস্যুতে তুরস্ক রাজনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতা করার আশ্বাস দিয়েছে বাংলাদেশকে। তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বেকির বোজদাগ বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকীর সঙ্গে বৈঠককালে একথা জানান।

তুরস্কে বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে। এতে বলা হয়, বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) অনুষ্ঠিত ওই বৈঠকে তুরস্কের উপ-প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকটের বর্তমান পরিস্থিতি সম্পর্কে রাষ্ট্রদূতের কাছে জানতে চান। এসময় রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ সরকার মানবিক দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া জন্য সম্ভাব্য সব পদক্ষেপ নিয়েছে। যা সাহসী উদ্যোগ হিসেবে আন্তর্জাতিক সম্প্রদায় কর্তৃক প্রশংসিত হচ্ছে।

তিনি আরও বলেন, রোহিঙ্গা সংকটের মূলে রয়েছে মিয়ানমার এবং এর সমাধানও তাদের হাতে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতায় বাংলাদেশ এ সমস্যার একটি রাজনৈতিক সমাধানের প্রত্যাশা করছে।

তিনি রোহিঙ্গা উদ্বাস্তুদের কল্যাণার্থে তুরস্ক সরকার কর্তৃক গৃহীত সময়োচিত পদক্ষেপের প্রশংসা করেন। উপ-প্রধানমন্ত্রী বিপুলসংখ্যক রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন।

এদিকে, কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড মিয়ানমার থেকে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘এটি একটি বড় মানবিক বিপর্যয়। যারা পালিয়ে আসছে তাদের বেশিরভাগ নারী ও শিশু।’