কক্সবাজার সাহিত্য একাডেমীর প্রতিভা অন্বেষণ কর্মসূচির প্রতিযোগিতা অনুষ্ঠিত

বার্তা পরিবেশক:
কক্সবাজার সাহিত্য একাডেমী সৃজনশীল কর্মকা-ের মাধ্যমে কক্সবাজারের শিশু-কিশোরদেরকে একজন পূর্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। একাডেমীর সাহিত্য প্রতিযোগিতা বিশেষ করে শিশুদের প্রতিভা বিকাশে স্বরচিত ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ রচনায় ব্যাপৃত করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলছে। এ কর্মসূচির মাধ্যমে শিশুরা লেখালেখিতে নিজেদেরকে সমৃদ্ধ করতে সুযোগ পাচ্ছে।
বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীতে কক্সবাজার সাহিত্য একাডেমীর শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ কর্মসূচি-২০১৭ উদ্বোধনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।
১৬ সেপ্টেম্বর ২০১৭ শনিবার বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীর প্রধান শিক্ষক মোহাম্মদ ছৈয়দ করিম প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন।
কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি সাংবাদিক-লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ও একাডেমীর প্রতিভা অন্বেষণ উপ-কমিটির আহবায়ক ছড়াকার মো. নাছির উদ্দিন।
একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম বলেন, আজকের শিশুদেরকে পূর্ণাঙ্গ মানুষ হয়ে ভবিষ্যতে সমাজের, দেশের দায়িত্ব নিতে হবে। সে জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এখন থেকে তৈরি হতে হবে। শিশুদের লিখনির মাধ্যমে সমাজ পরিবর্তন হবে। তাই শিশুদের সাহিত্য মানস করে তোলার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদেরকে ও বাড়িতে অভিভাবদেরকে শিশুদের প্রতি দায়িত্বশীল আচরণ করতে হবে। তিনি শিক্ষার্থীদেরকে শ্রেণির বই ছাড়াও আধুনিক জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ বই পাঠ করার পরামর্শ দেন।
অনুষ্ঠানে বক্তাগণ আরো বলেন, সাহিত্য একাডেমীর এই কর্মসূচির মাধ্যমে কক্সবাজার থেকে অনেক কবি, সাহিত্য সৃষ্টি হবে।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুর কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীর সিনিয়র শিক্ষক শিরিন আকতার, একাডেমীর নির্বাহী সদস্য ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, একাডেমীর প্রাক্তন স্থায়ী পরিষদের সদস্য কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী।
বক্তাগণ আরো বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমীর শিশুদের প্রতিভা অন্বেষণ কর্মসূচির মাধ্যমে এ প্রজন্মের শিশু-কিশোরেরা তাদের সুকুমার বৃত্তির বিকাশের সুযোগ পাচ্ছে। এর মাধ্যমে শিশু-কিশোরেরা নিজেদেরকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার সুযোগ পাচ্ছে।
প্রধান অতিথি ভবিষ্যতেও তার বিদ্যালয়ে উক্ত কর্মসূচিসহ সাহিত্য একাডেমীর অন্যান্য কর্মকা- অব্যাহত রাখার জন্য একাডেমীর কর্মকর্তাদের প্রতি আহবান জানান। সাথে সাথে তিনি বিদ্যালয়ের শিক্ষার্থীদের এসব সৃজনশীল কর্মকা-ে অংশগ্রহণ করার জন্য আহবান জানান।
প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি-অধ্যাপক দিলওয়ার চৌধুরী, নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার।
ট্যাবুলেশনের দায়িত্ব পালন করেন অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন।
প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
প্রতিষ্ঠানের ৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ‘ক’ গ্রুপ, ৬ষ্ঠ শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত ‘খ’ গ্রুপ ও ৯ম শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ‘গ’ গ্রুপে বিভক্ত করে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘ক’ গ্রুপের জন্য রুহুল কাদের বাবুলের লিখা ‘স্বাধীনতার ছড়া’, ‘খ’ গ্রুপের জন্য মো. নাছির উদ্দিনের লিখা ‘ইচ্ছা করে’ ও ‘গ’ গ্রুপের জন্য কবি মুহম্মদ নূরুল হুদার ‘যতদূর বাংলাভাষা ততদূর বাংলাদেশ’ কবিতা আবৃত্তির জন্য নির্বাচিত করা হয়েছে।
প্রতিযোগিতায় কবিতা আবৃত্তিতে ‘ক’ গ্রুপে ৪র্থ শ্রেণির ছাত্রী কবিতা রাণী চৌধুরী একমাত্র প্রতিযোগী হিসেবে তাকে পুরস্কার প্রদান করা হয়।
প্রতিযোগিতায় স্বরচিত গল্প-প্রবন্ধ বিভাগে ‘খ’ গ্রুপে ৭ম শ্রেণির ছাত্র সায়েদ হোসেন প্রথম, ৬ষ্ঠ শ্রেণির ছাত্র মোস্তাহসান বিল্লাহ দ্বিতীয় স্থান, স্বরচিত কবিতা-ছড়া বিভাগে ‘খ’ গ্রুপে ৬ষ্ঠ শ্রেণির ছাত্র মুর্শেদুর রহমান প্রথম, ৮ম শ্রেণির ছাত্র অন্তিম রুদ্র (অমি) দ্বিতীয় ও ৮ম শ্রেণির ছাত্র কাউছার মিছবাহ ও বিশাল পাল যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করে। ‘খ’ বিভাগে কবিতা আবৃত্তিততে ৭ম শ্রেণির ছাত্রী ইসরাত জাহান ইশা প্রথম, ৮ম শ্রেণির ছাত্রী পুস্পিতা পাল প্রমা দ্বিতীয় ও ৮ম শ্রেণির ছাত্র মাহিয়ান মনির নুহা তৃতীয় স্থান অধিকার করে।
প্রতিযোগিতায় কবিতা আবৃত্তিতে ‘গ’ গ্রুপে ১০ম শ্রেণির ছাত্রী আফরা লুলু মারজান প্রথম, ৯ম শ্রেণির ছাত্র তৌহিদুল ইসলাম দ্বিতীয় ও ১০ম শ্রেণির ছাত্রী শারমিন সুলতানা আন্বি তৃতীয় স্থান, স্বরচিত কবিতা-ছড়া বিভাগে ‘গ’ গ্রুপে ১০ম শ্রেণির ছাত্র শাফীদ বিন সাহিদ প্রথম, ১০ শ্রেণির ছাত্র নাহিন আলম দ্বিতীয় ও ৯ম শ্রেণির ছাত্র কামরুল হাসান (রাকিব) তৃতীয় স্থান, ‘গ’ গ্রুপে স্ব-রচিত গল্প-প্রবন্ধ বিভাগে ১০ম শ্রেণির ছাত্র অজয় মল্লিক প্রথম ও ৯ম শ্রেণির ছাত্রী নুসরাত আজাদ সুরাইয়া দ্বিতীয় স্থান অধিকার করে।

cbn

সর্বশেষ সংবাদ

লালদীঘির পাড় পতিতার হাট!

মহেশখালীতে সন্ত্রাসীদের দায়ের কোপে পানচাষি নিহত

টমটমের শহরে টমটম উধাও

সিঙ্গাপুরে যেমন আছেন এরশাদ

রোহিঙ্গা সংকটে ২০১৯ সালে প্রয়োজন ৯২ কোটি ডলার

আফগান সেনা ঘাঁটিতে তালেবান হামলা, নিহত শতাধিক

উপজেলা নির্বাচনে তৃণমূলের মতামতেই প্রার্থী দেবে আ. লীগ

বিনিয়োগ বাড়াতে আসছে নতুন মুদ্রানীতি

কুল চাষে স্বাবলম্বী হচ্ছে চাষীরা

সীমান্তে পাকা স্থাপনা নির্মাণে মিয়ানমারের দুঃখ প্রকাশ

নাইক্ষ্যংছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা উদ্বোধন

চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারকে আমিরাতে সংবর্ধনা

রিহ্যাব শারজাহ মেলায় অংশ নিচ্ছে ৫০ কোম্পানি ও ১০ ব্যাংক

হোপ হসপিটালে পোড়া রোগীদের সার্জারি ক্যাম্প

রামু কলেজে উগ্রবাদ-সহিংসতা প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতা ও ওরিয়েন্টেশন

আওয়ামী লীগের সঙ্গে সম্পর্ক নেই ওলামা লীগের

বিয়েতে সৌদি নারীদের পছন্দের শীর্ষে বাংলাদেশি পুরুষরা

চুরি যাওয়া মোবাইল লক করে দেওয়ার সেবা চালু করছে বিটিআরসি

মহেশখালীতে বসতি উচ্ছেদ করে কয়লাবিদ্যুৎ প্রকল্পের রাস্তা নির্মাণ, উৎকন্ঠা

ফেরিওয়ালা