বদরখালীর পীর মাওলানা হাবিবুর রহমানের জানাযায় মানুষের ঢল

শাহজালাল শাহেদ, চকরিয়া:
দক্ষিণ চট্টগ্রামের অন্যতম আধ্যাত্বিক সাধক বর্ষিয়ান আলেমেদ্বীন বদরখালীর পীর ও বরেণ্য শিক্ষাবিদ আলহাজ্ব শাহ মাওলানা হাবিবুর রহমান (১০০) বার্ধক্য জনিত রোগে আক্রান্ত হয়ে শুক্রবার ১৫সেপ্টেম্বর রাত পৌঁনে ১০টার দিকে চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নের কলেজপাড়াস্থ নিজ বাসভবনে ইন্তিকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে ৭ছেলে ও ৩মেয়ে, নাতী-নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। বর্ণাঢ্য শিক্ষকতা জীবনে তিনি দীর্ঘ ২০ বছর যাবৎ কক্সবাজার জেলার প্রাচীণতম শিক্ষাপ্রতিষ্ঠান চকরিয়ার সাহারবিল আনওয়ারুল উলুম কামিল (এম.এ) মাদরাসার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন এবং চকরিয়ার বদরখালী এমএস ফাজিল মাদরাসায়ও দীর্ঘ ২০বছর পর্যন্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। পরে চাকুরি থেকে অবসরে গেলে তিনি ওই মাদরাসায় সম্মানীয় পদবিতে রেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও জীবদ্দশায় মাওলানা হাবিবুর রহমান বদরখালী কেন্দ্রীয় জামে মসজিদ ও বদরখালী ঐতিহাসিক ঈদগাহ ময়দানের ঈদ জামাতের খতিব ছিলেন।

গতকাল শনিবার বিকাল ৪টায় বদরখালী কলোনিজেশন উচ্চ বিদ্যালয় মাঠ তথা ঐতিহাসিক ঈদগাহ ময়দানে বিশাল নামাযে জানাযা অনুষ্ঠিত হয়েছে। এতে ইমামতি করেন মরহুমের বড় জামাতা অধ্যক্ষ মাওলানা রুহুল কুদুছ আনোয়ারী আল আজহারী।

বিশাল জানাযাপূর্ব সমাবেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন চকরিয়া-পেকুয়া আসনের এমপি হাজী মৌলভী মোহাম্মদ ইলিয়াছ, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম, ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম আজাদ, সাবেক ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বুলবুল, চকরিয়া উন্নয়ন ফোরামের চেয়ারম্যান আরিফুর রহমান চৌধুরী মানিক, সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল, বদরখালী কৃষি ও উপনিবেশ সমবায় সমিতির সভাপতি, মরহুমের বড় জামাতা অধ্যক্ষ মাওলানা রুহুল কুদুছ আনোয়ারী আল আজহারী ও মেঝো জামাতা অধ্যক্ষ মাওলানা কফিল উদ্দিন ফারুক। এতে স্থানীয় ইউপি চেয়ারম্যান খাইরুল বশর, উপজেলা জামায়াতের আমীর মাওলানা মোজাম্মেল হক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সর্বমহলের লোকজন অংশগ্রহণ করেন।

স্মরণকালের বৃহত্তর এ জানাযায় মানুষের উপস্থিতি ছিলো অগণিত। সকলের প্রিয় ও সর্বজন শ্রদ্ধেয় মানুষটির নামাযে জানাযায় অংশ নিতে মাঠ জুড়ে শোকাহত জনতার ঢল নামে। জানাযা শুরুর আগ মুহুর্তে চোখ ফেরাতেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় পুরো ময়দান। স্টেশন জুড়ে মানুষ আর মানুষ। জানাযার উপস্থিতি রূপ নেয় জনসমুদ্রে। মাঠ ছাড়িয়ে জন¯্রােত উপচে পড়ে চলাচলের রাস্তায়। যেখানে সমবেত হয়েছে উপজেলা প্রশাসনের বিভিন্নস্তরের কর্মকর্তা, স্থানীয় প্রভাবশালী প্রশাসন বদরখালী কৃষি ও উপনিবেশ সমবায় সমিতির কর্মকর্তাগণ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, আলেম সমাজ, শিক্ষক সমাজ, সাংবাদিক সমাজ, ব্যবসায়ী সমাজ, পেশাজীবী ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ সর্বস্তরের জনসাধারণ।

উল্লেখ্য, পীরে কামেল মাওলানা হাবিবুর রহমান দরবারে আলিয়ায়ে গারাঙ্গীয়ার বড় হুজুর কেবলা (রা:) এর খেলাফতপ্রাপ্ত খলিফা ছিলেন। চকরিয়া সাহারবিল আনওয়ারুল উলুম কামিল (এম.এ) মাদরাসার অধ্যক্ষ ও চকরিয়া থানা সেন্টার জামে মসজিদের খতিব মাওলানা রুহুল কুদুছ আনোয়ারী আল আজহারী মরহুমের বড় জামাতা এবং পেকুয়া রাজাখালী ফাজিল মাদারাসার অধ্যক্ষ ও চকরিয়া উপজেলা পরিষদ কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা কফিল উদ্দিন ফারুক মরহুমের ২য় জামাতা।

সর্বশেষ সংবাদ

বেনাপোলে ৩টি পিস্তল, ৬৬ রাউন্ড গুলি, ৩টি ম্যাগজিন ও ১কেজি গান পাউডার সহ গ্রেপ্তার-১

একটি রাত

চট্টগ্রামে ইয়াবাসহ গ্রেফতার ১

জাকির নায়েকের বক্তব্য দেয়া নিষিদ্ধ করল মালয়েশিয়া

অপরাধীদের শাস্তি দ্রুত নিশ্চিত না করায় ধর্ষণ বেড়েছে: হাইকোর্ট

প্রত্যাবাসনের তালিকাভুক্ত রোহিঙ্গাদের সাক্ষাৎকার শুরু আজ

নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশে বাধা নেই

ডেঙ্গু রোগীরা ছয়মাস পর্যন্ত কাউকে রক্ত দিতে পারবেন না

পেকুয়ায় বন্দুকযুদ্ধে উপকূলের শীর্ষ জলদস্যু বাদশা নিহত, অস্ত্র ও গুলি উদ্ধার

কর্ণফুলীতে বীরদর্পে ছুরি উচিয়ে চাঁদা দাবি, থানায় অভিযোগ

হাটহাজারীতে গৃহবধুর ঝুলন্ত মরদেহ উদ্ধার

কর্ণফুলীতে বিক্ষুব্ধ জনতার পুলিশ বক্স ভাংচুর , টিয়ার গ্যাস নিক্ষেপ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ৩দিনের সফরে ঢাকায়

“ভোটার হবার কী উপায়”

কাশ্মীর: ‘বাড়ি বাড়ি গিয়ে যুবকদের তুলে নেয়া হচ্ছে’

লুৎফুর রহমানের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠান

হুফফাজুল কুরআন ফাউন্ডেশনের ৬ দিনব্যাপী হিফজ শিক্ষক প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

২১ আগস্ট উপলক্ষ্যে পৌর আওয়ামী লীগের প্রস্তুতি সভা

মুক্তির সভাপতি শিবুলাল দেবদাসের বিরুদ্ধে কোটি টাকার মানহানি মামলা

হোটেল সী-প্যালেসের মার্কেট থেকে ১৩ কেজি ৬৫০ গ্রাম শীশাসহ সরঞ্জাম উদ্ধার, ব্যবসায়ী আটক